মাদারীপুরে উপসর্গ ছাড়াই দুই তরুণীর করোনা পজেটিভ!

প্রকাশিত : ২৫ এপ্রিল ২০২০

মাদারীপুর প্রতিনিধি: মাদারীপুরের রাজৈর উপজেলায় করোনাভাইরাসের কোনো উপসর্গ (জ্বর, সর্দি, কাশি, গলাব্যথা বা শ্বাসকষ্ট) ছাড়াই দুই তরুণীর করোনাভাইরাস পজিটিভ শনাক্ত হয়েছে। শনিবার বিকেলে রাজৈর উপজেলা স্বাস্থ্য  ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা প্রদীপ চন্দ্র মন্ডল এ তথ্য নিশ্চিত করেছেন। এ নিয়ে রাজৈর উপজেলায় ৫ জনসহ জেলায় ২৮ জনের শরীরে এ ভাইরাস পাওয়া গেছে। 

রাজৈর উপজেলা স্বাস্থ্য বিভাগের সূত্র বলছে, করোনায় আক্রান্ত এক তরুণী বয়স ২১ বছর ও অপরজনের ২২ বছর। ২১ বছর বয়সী ওই তরুণী উপজেলার বাজিতপুর ইউনিয়নের একটি গ্রামের ঢাকাফেরত যুবকের স্ত্রী। এর আগে গত ১২ এপ্রিল ২১ বছর বয়সী তরুণীর স্বামী করোনায় আক্রান্ত হন। পরে ১৬ এপ্রিল তাদের ৩ বছর বয়সী সন্তানের শরীরেও করোনা শনাক্ত হয়। এই পরিবারের মা ও সন্তান আগে থেকেই রাজৈর উপজেলা স্বাস্থ্য কমেপ্লেক্সের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে রাখা হয়। তবে ওই তরুণীর করোনা পরীক্ষার রিপোর্ট পরপর দুইবার নেগেটিভ ছিল। পরে গত ২০ এপ্রিল কোন প্রকার উপসর্গ ছাড়াই ওই তরুণী শরীর থেকে পূনরায় নমুনা সংগ্রহ করা হলে ২৫ এপ্রিল তার রিপোর্ট পজেটিভ আসে।

অন্যদিকে ২২ বছর বয়সী ওই তরুণী সম্প্রতি ঢাকা থেকে উপজেলার খালিয়া ইউনিয়নের একটি গ্রামে আসে। করোনাভাইরাসের উপসর্গ না থাকার পরেও সন্দেহজনক হিসেবে টেস্ট করানো হলে আইইডিসিআর থেকে প্রাপ্ত রিপোর্টে করোনা পজেটিভ শনাক্ত হয়। বতর্মানে ২২ বছর বয়সী এই তরুণীকে মাদারীপুর সদর হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে রাখা হয়েছে।

জানতে চাইলে রাজৈর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা প্রদীপ চন্দ্র মন্ডল বলেন, ‘গত ২৪ ঘন্টায় উপজেলায় ১০ জনের করোনা টেষ্টের রিপোর্ট আমাদের কাছে আসে। এর মধ্যে দুটি পজেটিভ ও আটটি নেগেটিভ। পজেটিভ দুজনই তরুনী। আশ্চর্যের বিষয় হলো, তাদের শরীরে করোনাভাইরাসের কোনো উপসর্গ ছিল না। এটা খুবই ভয় ও দুরচিন্তার কারণ। ২২ বছর বয়সী ওই তরুণীকে সদর হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে পাঠানো হয়েছে। তার সংস্পর্শে থাকা ৬ জনকে আমরা চিহ্নিত করেছি। তাদের শরীরে করোনাভাইরাসের উপস্থিতি পর্যাবেক্ষণের জন্য দুই-এক দিনের মধ্যে নমুনা সংগ্রহ করা হবে।’

তিনি আরো বলেন, ‘২১ বছর বয়সী অপর উপসর্গহীন তরুণী তার স্বামী ও সন্তানের সাথে আইসোলেশন ওয়ার্ডে আছে। তারা সবাই সুস্থ আছে। 

জেলা সিভিল সার্জন কার্যালয়ের সূত্র মতে, জেলায় এ পর্যন্ত ৩৭৯ জনের নমুনা সংগ্রহ করে আইইডিসিআরে পাঠানো হয়েছে। এর মধ্যে ৩২৭ জনের প্রতিবেদন এসেছে। গত ২৪ ঘন্টায় ৫০ জনের প্রতিবেদন পাঠায় আইইডিসিআর। এর মধ্যে ৪৮টি নেগেটিভ ও ২টি পজেটিভ। মাদারীপুর জেলায় এখন পর্যন্ত ২৮জন করোনার রোগী শনাক্ত হয়েছে। এরমধ্যে সদর উপজেলায় ৫জন, শিবচরে এর সংখ্যা ১৭, কালকিনি একজন ও রাজৈর উপজেলায় ৫জন রয়েছেন। তাদের মধ্যে সুস্থ্য হয়ে বাড়ি ফিরেছেন ১২জন, আর চিকিৎসাধীন রয়েছেন ১৫জন। এছাড়া করোনায় আক্রান্ত হয়েছে একজন মারাও গেছেন। এদিকে বর্তমানে জেলায় হোম কোয়ারেন্টিনে রয়েছেন ২১৭ জন। আইসোলেশন ওয়ার্ডে রয়েছে ৯ জন।

আপনার মতামত লিখুন :