শহরে লকডাউন, গ্রামে নো ডাউন

প্রকাশিত : ১৫ এপ্রিল ২০২০

 

জাহাঙ্গীর লিটন, লক্ষ্মীপুর  প্রতিনিধি: লক্ষ্মীপুর করোনা আক্রান্ত শনাক্ত হয়েছে দুইজন। এরপরই প্রশাসনের পক্ষ থেকে পুরো জেলা লকডাউন ঘোষনা করা হয়েছে। লকডাউনের ২য় দিন চলছে আজ (১৪ এপ্রিল)। সেনাবাহীনী, র‌্যাব ও পুলিশ সদস্যরা সচেতনতায় নিরলস কাজ করছে। এতে জেলা শহরে কিছুটা লকডাউন মানলেও গ্রামে মানা হচ্ছে না সামাজিক দূরত্বও। ঠিক যেনো শহরে লকডাউন আর গ্রামে নো ডাউন। তাছাড়া অন্য জেলা থেকে এখনো অহরহ মানুষ প্রবেশ করছে। এতে করে ঝুঁকি বাড়ছে বলে মনে করছেন সচেতন মহল।

স্বাস্থ্য বিভাগ সুত্রে জানা যায়, গত ১২ এপ্রিল লক্ষ্মীপুরের রামগতির আলেকজান্ডারে ৫৫ বছরের এক বৃদ্ধ প্রাণঘাতী করোনা ভাইরাস সংক্রমনে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়। এর আগে জেলার রামগঞ্জে ৩২ বছরের এক যুবককে আক্রান্ত হিসেবে শনাক্ত করে স্বাস্থ্য বিভাগ। করোনা সন্দেহে দুইজনকে রাখা হয়েছে হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে।
এরপরই ঝুঁকি মোকাবেলায় স্বাস্থ্য বিভাগের দাবীর মুখে রবিবার দুপুরে পুরো জেলা লকডাউন ঘোষনা করে জেলা প্রশাসন। জেলা প্রশাসক অঞ্জন চন্দ্র পালের স্বাক্ষরিত গণবিজ্ঞপ্তিতে ১৩ এপ্রিল সকাল ৬ টা থেকে লকডাউন কার্যকরের কথা বলা হয়েছে। পরবর্তী ঘোষনা না দেয়া পর্যন্ত সড়ক ও নৌ-পথে অন্য কোন জেলা হতে কেউ এ জেলায় প্রবেশ করতে বা এ জেলা হতে কেউ অন্য জেলায় গমন করতে পারবেনা বলেও তার আদেশে বলা হয়। 

লকডাউনের ১ম দিনে জেলা শহর, সদরের টুমচর, শাকচর ও ২য় দিনে রায়পুরের চরআবাবিল, চরবংশীসহ বেশ কয়েকটি স্থানে গিয়ে দেখা গছে ভিন্ন চিত্র। সামাজিক দুরুত্ব মানছেনা মানুষ, মোদী দোকানগুলোতে উপচেপড়া ভিড়, রাস্তাঘাটে চলছে গণপরিবহনও, মাস্ক নেই অনেকের মুখে। চায়ের দোকানগুলোতে বসে গল্প-গুজবে ব্যস্ত মানুষ। কেউ বলছেন পেটের দায়ে গাড়ী নিয়ে বের হয়েছেন তারা, আবার কেউ বলছেন মাস্ক বাসায় রেখে এসেছেন, আবার কেউবা বলছেন জরুরী প্রয়োজনে। কেউ কেউ বলছেন গ্রামে নো ডাউন।

এদিকে স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে সেনাবাহীনী, র‌্যাব ও পুলিশ সদস্যরা সচেতনতায় নিরলস কাজ করতে দেখা গেছে। 
জেলা সিভিল সার্জন ডা. আব্দুল গফফার জানান, অন্য জেলা থেকে যারা আসছেন তারাই করোনা ছড়াচ্ছেন ইতিমধ্যে দুইজন করোনা আক্রান্ত হয়েছে। দুইশতাধিক লোকের নমুনা সংগ্রহ করা হয়েছে। তাই প্রশাসনকে লকডাউন করতে বলা হয়েছে। এতে জেলার সবাই ভালো থাকবে বলে আশাবাদ ব্যাক্ত করেন তিনি।
 

আপনার মতামত লিখুন :