ভোমরা স্থলবন্দর: পণ্য আনা-নেওয়া স্বাভাবিক, আসছে না পেঁয়াজ

প্রকাশিত : ১৬ সেপ্টেম্বর ২০২০

ভোরের দর্পণ অনলাইন: সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর দিয়ে গত তিন দিন ধরে পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দিয়েছে ভারত। তবে অন্যান্য পণ্যবাহী ট্রাক আসা-যাওয়া স্বাভাবিক রয়েছে।

সোমবার (১৪ সেপ্টেম্বর) থেকে বুধবার (১৬ সেপ্টেম্বর) সকাল পর্যন্ত ভারতীয় পেঁয়াজের কোনো ট্রাক ভোমরা স্থলবন্দরে প্রবেশ করতে দেখা যায়নি। ভোমরা স্থলবন্দরের সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান নাসিম বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, হঠাৎ করেই গত তিনদিন ধরে পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দিয়েছে ভারত। এ বিষয়ে ভারতীয় ঘোজাডাঙ্গা কাস্টমস ও সিঅ‌্যান্ডএফ কর্তৃপক্ষ ভোমরা স্থলবন্দরের ওপারে আটকে থাকা পেঁয়াজের গাড়ির একটি তালিকা তৈরি করে সেদেশের কেন্দ্রীয় সরকারের কাছে পাঠিয়েছে। তবে কবে, কখন ওপারে আটকে থাকা পেঁয়াজের গাড়ি বাংলাদেশের ভোমরা স্থলবন্দরে প্রবেশ করবে তা বলা যাচ্ছে না। পেঁয়াজের গাড়ি ছাড়া অন্যান্য পণ‌্যবাহী ট্রাক ভারত থেকে ভোমরা বন্দরে প্রবেশ করছে।

সিঅ‌্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের কোষাধ্যক্ষ মাকসুদ খান জানান, গত ১৩ তারিখ পর্যন্ত ভারতীয় রপ্তানিকারকরা ২৫০ থেকে ৩০০ ডলারে পেঁয়াজ রপ্তানি করছেন। লোকসান হওয়ায় তারা পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দিয়েছেন।

ভোমরা স্থলবন্দরের শুল্ক স্টেশনের রাজস্ব কর্মকর্তা মহসিন হোসেন জানান, ভোমরা স্থলবন্দর দিয়ে গত এক সপ্তাহে (৬ থেকে ১৩ সেপ্টেম্বর পর্যন্ত) ৫৩৩টি ট্রাকে মোট পেঁয়াজ আমদানি করা হয়েছে ১২ হাজার ৪৩৭ মেট্রিক টন।

আপনার মতামত লিখুন :