বিজয়নগরে আখের রস থেকে লালি ও গুড় তৈরিতে ব্যস্ত চাষীরা

প্রকাশিত : ১৩ জানুয়ারি ২০২২

আলমগীর হোসেন, বিজয়নগর প্রতিনিধি:

বিজয়নগরে আখের রস আগুনে জ্বাল দিয়ে একাধিক প্রক্রিয়ার মাধ্যমে তৈরি করা হয় গুড়, গুড়ে পরিণত হওয়ার আগ মুহুর্তে তরল অবস্থাটিকে স্থানীয় ভাষায় লালি বলা হয়।
ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগর উপজেলার বিষ্ণুপুর ইউনিয়নে আখের রস থেকে সুস্বাদু লালি গুড় তৈরি করতে ব্যস্ত সময় পার করছেন স্থানীয় কয়েকটি পরিবার।শীতকালীন এই লালি গুড় এখানকার অধিকাংশ মানুষের জনপ্রিয় একটি খাদ্য।

চালের গুড়া দিয়ে তৈরি করা কয়েক প্রকার পিঠা লালি গুড় দিয়ে খাওয়ার স্বাদই আলাদা।শীতকালে প্রায় একটানা তিন মাস ধরে বাড়ির পাশে খালি জায়গায় লোহার ঘানি বসিয়ে মহিষ চড়িয়ে আখ মাড়াই করে রস থেকে তৈরি করা হচ্ছে শত শত লিটার সুস্বাদু লালি গুড়।এই লালি তৈরী করে পাইকারি ও খুচরা বিক্রয় করে আর্থিক ভাবে স্বাবলম্বী হচ্ছে অনেকেই।

সরজমিনে গিয়ে ঐ এলাকায় ঘুরে ঘুরে দেখা যায়,লালি তৈরির কাজে দিন রাত পরিশ্রম করে যাচ্ছেন চাষীরা।প্রতিদিন কাক ডাকা ভোর থেকে কাজ শুরু করে চলে রাত পর্যন্ত, কেউ ঘানিতে আখ মাড়াই করছেন,কেউ আখ পরিষ্কার করে এনে দিচ্ছেন,কেউ অবশিষ্ট আখের ছোলা গুলো রৌদ্রে শোকাচ্ছেন আবার কেউ চুলায় জ্বাল দিয়ে রস থেকে লালিতে রুপান্তর করছেন।

চাষীদের সাথে কথা বলে জানা যায়, বিষ্ণুপুর ও দুলাল পুরে সাতটি ঘানিতে লালি উৎপাদন করা হচ্ছে। এ বছর এই এলাকায় প্রায় ১০০/১২০ বিঘা জমিতে চাষ করা হয়েছে আখ।

প্রতিদিন বিকেলে দূর-দূরান্ত থেকে রস ভুক্তারা রস খাওয়ার জন্য পরিবার পরিজন নিয়ে ছুটে আসছেন এই এলাকায়।লালি বিক্রেতারা পাইকারি ক্রয় করে নিয়ে যাচ্ছেন এবং খুচরা সুলভ মূল্যে বিক্রয় করা হয়।

আপনার মতামত লিখুন :