পাহাড়ে বসবাসকারীরা ভাড়াটে : চট্টগ্রাম জেলা প্রশাসক

প্রকাশিত : ২৩ জুন ২০২২

চট্টগ্রাম ব্যুরো : যারা পাহাড় দখল করেছেন তারা সেখানে বসবাস করেন না, সেখানে যারা বসবাস করেন তাদের বেশিরভাগই ভাড়াটে। দুই হাজার থেকে শুরু করে ২০হাজার পর্যন্ত কেউ কেউ ভাড়া দিয়ে এখানে বসবাস করেন। বসবাসকারীরা কম টাকায় থাকার জন্য ঝুঁকিপূর্ণ জেনেও এসব পাহাড়ে বসবাস করেন বলে মন্তব্য করেছেন চট্টগ্রামের জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান।

বৃহস্পতিবার (২৩ জুন) সকাল ১১টায় চট্টগ্রাম সার্কিট হাউসের সম্মেলন কক্ষে চট্টগ্রাম জেলা উন্নয়ন সমন্বয় কমিটির মাসিক উন্নয়ন সমন্বয় সভায় সভাপতির বক্তব্যে তিনি উপরোক্ত মন্তব্য করেন।

জেলা প্রশাসক বলেন, এভাবে সরকারী সম্পত্তি দখল করা যেমন অপরাধ তেমনি ভাড়া দিয়ে বসবাস করাও অপরাধ। সবাইকে সচেতন হতে হবে এক্ষেত্রে। এগুলো কেবল ঝুঁকিপূর্ণ নয়, কখনও কখনও অপরাধীর আস্তানা কিংবা অভয়ারণ্য হিসেবেও ব্যবহৃত হয়।

তিনি বলেন পাহাড় নিয়ে সরকার নতুন করে ভাবছে। এখানে নানামুখী উন্নয়ন প্রকল্প বাস্তবায়িত হবে। তখন আর অবৈধ দখলে রাখা যাবে না। জঙ্গল সলিমপুর নিয়ে একটা মহাপরিকল্পনা গ্রহণ করা হয়েছে। সেখানে স্পোর্টস কমপ্লেক্স, কেন্দ্রীয় কারাগার স্থানান্তর করা হবে, মডেল মসজিদ হবে, জাতীয় তথ্যকেন্দ্র, নভোথিয়েটার ও ইকোপার্ক হবে।

সভায় সরকারি বিভিন্ন দফতরের দায়িত্বশীল কর্মকর্তারা, জনপ্রতিনিধিসহ উন্নয়ন সমন্বয় কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।

 

আপনার মতামত লিখুন :