সীতাকুণ্ডের কদমরসুলে সড়ক সংস্কারের দাবীতে বিক্ষুব্ধ এলাকাবাসীর রাস্তা ব্যারিকেড

প্রকাশিত : ২০ জুন ২০২২

 

কামরুল ইসলাম দুলু, সীতাকুণ্ড(চট্টগ্রাম)

চট্টগ্রামের সীতাকুণ্ডের ভাটিয়ারী ইউনিয়নের কদমরসুল কাঁচা বাজার সংযোগ সড়ক সংস্কারের দাবিতে সড়কে ব্যারিকেড দিয়ে শীপ ব্রেকিং ইয়ার্ডের গাড়ি চলাচল বন্ধ করে দিয়েছে বিক্ষুব্ধ গ্রামবাসী।

সোমবার সকালে গ্রামের শত শত মানুষ মহাসড়ক থেকে কদমরসুল বাজারের পশ্চিমে শীপ ইয়ার্ড পর্যন্ত সড়কের বিভিন্ন স্থানে ব্যারিকেড দিয়ে যান চলাচল বন্ধ করে দেয়। এসময় শীপ ব্রেকিং ইয়ার্ডে মালামাল আনা নেওয়া অনেক গাড়ি আটকা পড়ে।

গ্রামবাসী জানান, ১০ হাজার গ্রামবাসী এই সড়ক দিয়ে স্কুল-মাদ্রাসায় আসা যাওয়া করে। কিন্তু রাস্তাটি দীর্ঘ ২০ বছর ধরে সংস্কার না হওয়ায় দুর্ভোগ পোহাচ্ছেন। সড়কটির পশ্চিম পাশে অবস্থিত ছয়টি পুরাতন জাহাজ ভাঙার শিল্প কারখানা রয়েছে।

এই শিল্প-কারখানাগুলোর প্রায় ৩ থেকে ৪ হাজার শ্রমিক দৈনন্দিন কাজ করার জন্য এ সড়ক দিয়ে চলাচল করেন এবং কারখানার দৈনিক ৫০০ থেকে ১০০০ টন কাঁচা লৌহা ট্রাক ভর্তি করে বাংলাদেশের বিভিন্ন প্রান্তে এ সড়ক দিয়ে আনা-নেয়া করা হয়। ইয়ার্ডের লোহাভর্তি ভারী যান চলাচলের ফলে গ্রাম্য সড়কটিতে বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। এছাড়া টানা বৃষ্টির কারণে রাস্তাটি ভেঙে চলাচলে একেবারে অনুপযোগী হয়ে পড়ায় গ্রামবাসী ক্ষুব্ধ হয়ে ব্যারিকেড দেয়। এর আগে গতমাসে এলাকাবাসী সড়কটি সংস্কারের দাবিতে স্থানীয় সংসদ সদস্য, উপজেলার চেয়ারম্যান, উপজেলা নির্বাহী কর্মকর্তা ও স্থানীয় ইউপি চেয়ারম্যানসহ ৯টি দপ্তরে স্মারকলিপি দেন। কিন্তু কোন প্রতিকার পায়নি বলে জানান এলাকাবাসী। এদিকে খবর পেয়ে ঘটনাস্থলে যান ভাটিয়ারী ইউপি চেয়ারম্যান নাজীম উদ্দিন ও স্থানীয় ইউপি সদস্য আবদুর শুক্কুর। তাদের আশ্বাসে এলাকাবাসী ব্যারিকেড তুলে নেন।

এ ব্যাপারে চেয়ারম্যান নাজীম উদ্দিন বলেন, রাস্তাটি দীর্ঘদিন যাবত সংস্কার না হওয়ায় চলাচলে অনুপযোগী হয়ে পড়ায় গ্রামবাসী ব্যারিকেড দেন। আমি শীপ ইয়ার্ডের মালিকদের সাথে কথা বলেছি। তারা রাস্তাটি সংস্কার করে দিবেন বলে আশ্বাস দিলে এলাকাবাসী রাস্তা খুলে দেন।

 

আপনার মতামত লিখুন :