বেতন বন্ধ দুই মাস, গোল্ডেন সান লিমিটেড কারখানা শ্রমিকদের বিক্ষোভ

প্রকাশিত : ১১ মে ২০২০

চট্টগ্রাম ব্যাুরো : বেতন ভাতা সব বন্ধ, ঘরে খাবার নাই। সংসার চালামু কী দিয়ে? বাসার ভাড়া দিতে পারতেছি না। এমন অসংখ্য অভিযোগ নিয়ে বিক্ষোভ করছে বেশ কিছু শ্রমিক। আজ সোমবার সকাল সাড়ে আটটার দিকে চট্টগ্রামের কর্ণফুলী উপজেলার মইজ্যারটেক এলাকার গোল্ডেন সান লিমিটেড কারখানার সামনে চলে এ শ্রমিক আন্দোলন।

করোনা পরিস্থিতি উপেক্ষা করে পেট বাচাঁতে ঈদের আগে বেতন ভাতার পরিশোধের দাবীতে তারা আন্দোলন করছে কারখানাটির সামনে।তাদের সাথে কথা বলে জানা গেছে, কারখানা কর্তৃপক্ষ গত দুই মাস ধরে তাদের বেতন ভাতা বন্ধ রেখেছে। মাঝখানে তাদেরকে এক মাসের বেতন প্রদানের আশ্বাস দিলেও তার কোন প্রতিফলন ঘটেনি। ফলে বাধ্য হয়ে তারা আজ সবাই জড়ো হয়ে আন্দোলনে নামে।

কয়েকজন শ্রমিক দুঃখ করে বলেন, করোনার প্রভাবে আমাদের উপার্জন নেই। সামনে ঈদ, আমাদের পরিবার আছে, সন্তান আছে। এই সময়ে এসে কাজ করার পরও যদি বেতন না পাই, খুব মনে কষ্ট লাগে। তাই ইচ্ছে না থাকলেও বাধ্য হয়ে আমরা আন্দোলনে নেমেছি। ঈদের আগে কষ্টার্জিত পরিশ্রমের মজুরি হিসেবে দুই মাসের বেতন পরিশোধের দাবী তারা জানিয়েছে কর্তৃপক্ষের কাছে।

ঈদ বোনাসের বিষয়টা উদ্ধতন কর্তৃপক্ষের সাথে আলোচনা করে ব্যবস্থা নেওয়া হবে জানিয়ে কারখানার ম্যানেজার ওমর হায়দার বলেন, বেতন ভাতা নিয়ে শ্রমিকদের সাথে সামান্য ভুল বুঝাবুঝি হয়েছিল। তবে তাদের সাথে সমঝোতা হয়েছে। আগামী ১৭ মে প্রত্যেক শ্রমিকের অনলাইন মাধ্যম রকেট অ্যকাউন্টে পৌছে দেওয়া হবে গত মার্চ মাসের বেতন। তাছাড়া এপ্রিল মাসের বেতনও চলতি মাসের ২০ থেকে ২১ মে’র মধ্যে একইভাবে পরিশোধ করা হবে।

আপনার মতামত লিখুন :