ফটিকছড়িতে বৌদ্ধ পূর্ণিমা উদযাপন

প্রকাশিত : ১৭ জুন ২০২০

ফটিকছড়ি প্রতিনিধি: ফটিছড়িতে গতকাল ৬ এপ্রিল বুধবার ২৫টি বৌদ্ধ বিহারে বৌদ্ধ ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান বুদ্ধ পূর্ণিমা উদযাপিত হয়েছে। এ দিনে বৌদ্ধরা বুদ্ধপূজাসহ পঞ্চশীল, অষ্টশীল, সূত্রপাঠ, সূত্রশ্রবণ, সমবেত প্রার্থনা এবং নানাবিধ মাঙ্গলিক অনুষ্ঠানের আয়োজন করেন।

অন্যান্যবার পূজা ও আচার-অনুষ্ঠানের পাশাপাশি সামাজিক, সাংস্কৃতিক ও ধর্মীয় অনুষ্ঠানেরও আয়োজন করা হলেও এবার এই উৎসবটি অনাড়ম্বরভাবে উদযাপন হচ্ছে। দিনভর বিভিন্ন আচার-অনুষ্ঠানের মধ্য দিয়ে বৌদ্ধ ধর্মাবলম্বীরা দিনটি পালন করে থাকলেও করোনাভাইরাস পরিস্থিতির কারণে এবার এই উৎসবটি অনাড়ম্বরভাবে উদযাপন করা হয়। এবার শুধু জাতীয় ও ধর্মীয় পতাকা উত্তলন, বুদ্ধপূজার আনুষ্ঠানিকতায় সীমাবদ্ধ ছিলো।

এদিকে এ উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। পাশা-পাশি ফটিকছড়ি থেকে নির্বাচিত সংসদ সদস্য সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারী, উপজেলা চেয়ারম্যান এইচএম আবু তৈয়ব, উপজেলা নির্বাহী অফিসার সায়েদুল আরেফিন, বুদ্ধ সম্প্রয়দায়ের প্রতি মৈত্রীময় শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন।

অন্যদিকে বৌদ্ধ পুর্ণিমা উপলক্ষে ফটিকছড়ি সম্মিলিত বৌদ্ধ সমাজের সভাপতি গৌতম সেবক বডুয়া, মহাসচিব ধনঞ্জয় বডুয়া রুবেল, ভুজপুর বৌদ্ধ পরিষদের সভাপতি রঞ্জিত বডুয়া, সাধারণ সম্পাদক সজল বডুয়া পৃথক বার্তায় শুভেচ্ছা জানিয়েছেন।

আপনার মতামত লিখুন :