চট্টগ্রামে করোনা পরীক্ষার জন্য বিআইটিআইডি ও চমেকে ৮ হাজার কিট

প্রকাশিত : ২৯ এপ্রিল ২০২০

চট্টগ্রাম ব্যাুরো: দেশে করোনা পরিস্থিতি ক্রমশ জটিল রূপ ধারণ করছে। লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। আক্রান্তের সংখ্যায় থেমে নেই চট্টগ্রামও। এর মধ্যে চট্টগ্রাম জেলায় করোনা ভাইরাসে আক্রান্ত রোগী সনাক্ত হয়েছে ৬৭ জন।

স্বস্তি বলতে, করোনা ভাইরাসের নমুনা পরীক্ষার জন্য চট্টগ্রামে এলো ৮ হাজার কিট। এর মধ্যে চট্টগ্রামের করোনাভাইরাস পরীক্ষার প্রধান পরীক্ষাগার ফৌজদারহাটে অবস্থিত বিআইটিআইডি পেলো ৫ হাজার কিট। এর আগে রাজধানীর রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটকে (আইইডিসিআর) করোনাভাইরাসের কিটের জন্য চাহিদাপত্র দিয়েছিল চট্টগ্রামের ইনস্টিটিউট অফ ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস বিআইটিআইডিতে এসে পৌঁছায় মোট পাঁচ হাজার কিট।

এর আগে গত ১৬ এপ্রিল রাতে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেলের গাড়িতে করে করোনা ভাইরাস পরীক্ষার জন্য ১ হাজার ৯২০টি কিট এনে বিআইটিআইডিকে হস্তান্তর করা হয়েছিলো। এদিকে করোনাভাইরাসের নমুনা পরীক্ষার জন্য পুরোদমে প্রস্তুতি নিচ্ছে চট্টগ্রামের আরো একটি করোনা পরীক্ষাগার।

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের ল্যাবেই হবে করোনা পরীক্ষা তবে নমুনা পরীক্ষার জন্য ল্যাবটি এখনো চালু না হলেও তাদের হাতে পৌছে গেছে ৩ হাজার কিট। ল্যাবটি চালু হতে আরো এক সপ্তাহ সময় লাগতে পারে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

গতকাল মঙ্গলবার (২৮ এপ্রিল) রাত সাড়ে ৯ টার সময় চট্টগ্রামের সিভিল সার্জন ডা: সেখ ফজলে রাব্বি জানিয়েছেন, চট্টগ্রামের ফৌজদারহাটে অবস্থিতবিআইটিআইডিতে এখন পর্যন্ত ২৭৪২ জনের নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে চট্টগ্রাম জেলায় করোনা ভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা ৬৭ জন। শুধুমাত্র নগরীতেই করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয় ৪২ জন। তাছাড়া সাতকানিয়ার ১৫ জন, সীতাকুণ্ডের ২ জন, বোয়ালখালীর ২ জন, পটিয়ার ২ জন, আনোয়ারার ১ জন, চন্দনাইশের ১ জন, ফটিকছড়ির ১ জন, হাটহাজারীতে ১ জন ও মিরসরাইতে ২ জন এ রিপোর্ট লেখা পর্যন্ত করোনা আক্রান্ত হয়েছে। এর মধ্যে পাঁচজন ইতিমধ্যে মারা গেছেন। আর সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৩ জন।

আপনার মতামত লিখুন :