সিমাগো-স্কপাস ইনস্টিটিউশন র‍্যাংকিংয়ে আইআইইউসি’র তৃতীয় স্থান অর্জন

প্রকাশিত : ২৫ এপ্রিল ২০২০

সীতাকুণ্ড প্রতিনিধি :স্পেনের সিমাগো ইনস্টিটিউশন র‍্যাংকিংয়ে বেসরকারী বিশ্ববিদ্যালয় পর্যায়ে আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম (আইআইইউসি) তৃতীয় হওয়ার গৌরব অর্জন করেছে। বিজ্ঞান গবেষণার উপর ভিত্তি করে প্রকাশিত সিমাগো-স্কপাসের ইনস্টিটিউশন র‍্যাংকিংয়ে বেসরকারী বিশ্ববিদ্যালয় হিসাবে প্রথমবারের মত জায়গা করে নিল আইআইইউসি।

গবেষণা, উদ্ভাবন ও প্রভাব Ñ এ তিনটি বিষয়কে ভিত্তি ধরে শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠানের তালিকা করে স্পেনের সিমাগো ল্যাব ও যুক্তরাষ্ট্রের স্কপাস। যেসব শিক্ষা প্রতিষ্ঠানের কমপক্ষে ১০০টি গবেষণা বিভিন্ন স্বীকৃত জার্নালে প্রকাশিত হয়েছে, সেসব প্রতিষ্ঠানকেই বিবেচনায় নেয়া হয়। ইনস্টিটিউশন র‍্যাংকিংস (এসআইআর) নামে নিয়মিত প্রকাশিত এ তালিকায় চলতি বছরের সংস্করণে স্থান পেয়েছে আমাদের দেশের ১৯টি বিশ্ববিদ্যালয়।

সরকারী-বেসরকারী বিশ্ববিদ্যালয় পর্যায়ে আইআইইউসি’র জাতীয় অবস্থান ১৫ তম এবং বৈশ্বিক অবস্থান ৮৩৮ তম। উল্লেখ্য উচ্চশিক্ষায় গবেষণাকে আইআইইউসি বিশেষ গুরুত্ব দিয়ে থাকে। গবেষণা কাজকে বিশেষভাবে প্রমোট করার জন্য সেন্টার ফর রিসার্চ এন্ড পাবলিকেশন (সিআরপি) নামে আলাদা একটি ডিভিশন রয়েছে।

এই বিশ্ববিদ্যালয়ে ১০১ জন পিএইচ.ডি ডিগ্রীধারী শিক্ষক রয়েছেন। বিভিন্ন দেশের শিক্ষাবিদ ও গবেষকদের অংশগ্রহণে আইআইইউসি সফলভাবে ১৩টি ইন্টারন্যাশনাল একাডেমিক কনফারেন্সের আয়োজন করেছে।

আপনার মতামত লিখুন :