সীতাকুণ্ডে কৃষকদের মাঝে বিনামূল্যে সার ও বীজ বিতরণ

প্রকাশিত : ১৭ জুন ২০২০

সীতাকুণ্ড প্রতিনিধি: সীতাকুণ্ডে চলতি মৌসুমে ১৫শ’ ক্ষুদ্র ও প্রান্তিক কৃষদের মাঝে বিনামূল্যে রাসায়নিক সারও ধানের বীজ বিতরণ করা হয়েছে। কৃষি মন্ত্রণালয়ের উদ্যোগে প্রনোদনার আওতায় আজ (২৩এপ্রিল) বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টার দিকে উপজেলা কৃষি অফিস প্রাঙ্গনে উপজেলা নির্বাহী অফিসার মিল্টন রায় প্রধান অতিথি হিসেবে সার ও বীজ বিতরণ করেন।

উপজেলা কৃষি অফিসার আল মামুন রাসেল এর সভাপতিত্বে ও উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষন কর্মকর্তা সুভাষ চন্দ্রনাথ এর পরিচালনায় প্রনোদনা বিতরণকালে উপস্থিত ছিলেন,সীতাকুণ্ড প্রেসক্লাবের সাংস্কৃতিক ও ক্রীড়া সম্পাদক শেখ সালাউদ্দিন, উপ-সহকারী কৃষি কর্মকর্তা মোঃ শাহ্ আলম প্রমুখ। প্রনোদনা বিতরণকালে প্রধান অতিথি উপজেলা নির্বাহী অফিসার মিল্টন রায় বলেন,সরকার বিনামুল্যে শিক্ষার্থীদের মাঝে বই বিতরণসহ নানারকম প্রদক্ষেপ গ্রহন করে চলেছেন। ফলে কৃষক পরিবারের ছেলে মেয়েরা পড়া লেখা করে উচ্চ শিক্ষিত হয়ে বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠান ও স্কুল কলেজে শিক্ষক হিসেবে চাকুরী করতে সক্ষম হচ্ছেন। এসব উন্নয়নে সর্ব ক্ষেত্রেই সরকারের বিরাট ভুমিকা রয়েছে।

তিনি আরো বলেন,আগে সারের জন্য কৃষক জমি চাষ করতে সমস্যায় পড়তে হতো। এখন আর সেই দিন নেই। সার ঘুরছে এখন কৃষকের পিছে। এদিকে প্রনোদনা গ্রহন করা পৌরসভাস্থ সিবপুর ৯নং ওয়ার্ডের কৃষক নুরুল আলম মানিক, বাড়বকুণ্ড ইউনিয়নের দক্ষিণ মাহমুদাবাদ এর কৃষক মোঃ জাহাঙ্গীর আলম ও একই ইউনিয়নের উত্তর মাহমুদাবাদ এলাকার কৃষক মোঃ ইব্রাহীম বলেন, প্রতিবছরের মত চলতি বছরও আউশ মৌসুমে কৃষকদের মাঝে সরকার কৃষি উপকরণ বিতরণ করেছেন। এতে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষক পরিবারগুলো অনেক উপকৃত হয়েছেন। তাছাড়া ধান উৎপাদনে সরকার বিভিন্ন সহায়তা প্রদান করছেন। সে জন্য আমরা অনেক খুশি।

অপরদিকে কৃষি অফিসার আল মামুন রাসেল জানান, চলতি আউশ মৌসুমে ক্ষুদ্র ও প্রান্তিক ১৫শ’কৃষকদের মাঝে প্রনোদনার আওতায় এক বিঘা জমি চাষ করার জন্য বিনামূল্যে মৌসুমে উপশী আউশ ধানের বীজ ৫ কেজি,ডিএপি সার ২০ কেজি ও ১০ কেজি এমওপি সার বিতরণ করা হয়েছে।

সামাজিক দুরত্ব বজায় রাখতে শুধু পৌরসভা এলাকায় কৃষকদের উপজেলা কৃষি অফিস প্রাঙ্গণে প্রনোদনা প্রদান করা হয়। আর ১নং সৈয়দপুর ইউনিয়ন থেকে ১০নং সলিমপুর ইউনিয়ন পর্যন্ত ইউপি চেয়ারম্যানদের নেতৃতে এবং ইউপি সদস্যদের উপস্থিতিতে এ প্রনোদনা বিতরণ করা হয়।

আপনার মতামত লিখুন :