চট্টগ্রামে জন্মনিবন্ধন জালিয়তির অভিযোগে গ্রেপ্তার ৪

প্রকাশিত : ২৪ জানুয়ারি ২০২৩

চট্টগ্রাম ব্যুরো :

চট্টগ্রাম নগরীতে জন্মনিবন্ধন জালিয়তির অভিযোগে ৪জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। সোমবার (২৩ জানুয়ারি) নগরীর উত্তর পতেঙ্গা ও দক্ষিণ হালিশহর ওয়ার্ড থেকে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের কাউন্টার টেররিজম ইউনিটের সদস্যরা অভিযান চালিয়ে তাদেরকে গ্রেপ্তার করতে সক্ষম হয়।

মঙ্গলবার (২৪ জানুয়ারী ) এক সংবাদ সম্মেলনে কাউন্টার টেররিজম ইউনিট চট্টগ্রামের অতিরিক্ত উপ-কমিশনার আসিফ মহিউদ্দীন আসামীদের গ্রেপ্তারের বিষয়টি তুলে ধরেন।

গ্রেপ্তার হওয়া চার আসামী হলেন মো. জহির আলম (১৬), মোস্তাকিম (২২), দেলোয়ার হোসাইন সাইমন (২৩) ও মো. আব্দুর রহমান প্রকাশ আরিফ (৩৫)। এ সময় কম্পিউটার, স্ক্যানার ও প্রিন্টার, ৪টি মোবাইল ফোন জব্দ করা হয়েছে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, প্রথমে জন্মনিবন্ধন প্রত্যাশীর তথ্য সংগ্রহ করে তারা সরকার নির্ধারিত ওয়েবসাইটে ঐ ব্যক্তির ভুয়া ঠিকানা ব্যবহার করে প্রাথমিক নিবন্ধন করে এবং উক্ত তথ্যাদি একজন হ্যাকারকে প্রদান করে। হ্যাকার অবৈধভাবে জন্মনিবন্ধন সার্ভারে প্রবেশ করে একটি জাল জন্মসনদ প্রস্তুত করে পুনরায় চক্রের এ সদস্যদের প্রেরণ করে। জালিয়াতি চক্রের সদস্যদের প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, এ পর্যন্ত তারা আনুমানিক ৫ হাজারেরও অধিক ভুয়া জন্ম নিবন্ধন সনদ সৃজন ও বিতরণ করেছে। তাদের মতো এরূপ আরও একাধিক চক্র এ অবৈধ কার্যক্রমে সারাদেশব্যাপী জড়িত আছে। প্রতিটি ভুয়া জন্ম নিবন্ধন সনদ তৈরী করতে তারা ৫০০-৮০০ টাকা গ্রহণ করে।

আপনার মতামত লিখুন :