বান্দরবানে বিশ্ব মৃত্তিকা দিবস পালন

প্রকাশিত : ৫ ডিসেম্বর ২০২২

মোঃ শহীদুল ইসলাম,বান্দরবান জেলা প্রতিনিধি :

“ মাটি, খাদ্যের সূচনা যেখানে, এই প্রতিপাদ্যকে সামনে রেখে নানা আয়োজনে নধ্য দিয়ে বান্দরবানে উদযাপিত হয়েছে বিশ্ব মৃত্তিকা দিবস।

সোমবার (৫ ডিসেম্বর) সকালে বান্দরবান মৃত্তিকা সম্পদ ইনস্টিটিউট এর আয়োজনে জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গন থেকে একটি শোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে এসে শেষ হয়।

পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক মোঃ রফিকুল ইসলামের সভাপতিত্বে এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি।

আরো উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সুরাইয়া আক্তার সুইটি,সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান একেএম জাহাঙ্গীর,
বান্দরবান মৃত্তিকা সম্পদ ইনস্টিটিউট এর প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা মোঃ মাহবুবুল ইসলাম, প্রধান তুলা উন্নয়ন কমর্কতা মোঃ আলমগীর হোসেন মৃধা,তুলা উন্নয়ন কর্মকর্তা নুম্যামং মার্মা,উপ সহকারী কৃষি কর্মকর্তা লিটন কুমার দাশ, উপ সহকারী কৃষি কর্মকর্তা সুব্রত দাশ, উপ সহকারী কৃষি কর্মকর্তা মো,নুরুল হোছাইন, প্রেসক্লাবের সভাপতি আমিনুল ইসলাম বাচ্চুসহ সরকারী বেসরকারী প্রতিষ্ঠানের উর্ধতন কর্মকর্তা বৃন্দ।

এসময় বান্দরবান মৃত্তিকা সম্পদ ইনস্টিটিউট এর প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা মোঃ মাহবুবুল ইসলাম বক্তব্য রাখতে গিয়ে বলেন, “ মাটি, খাদ্যের সূচনা যেখানে, এই প্রতিপাদ্যকে নিয়ে এবারে বিশ্ব মৃত্তিকা দিবস উদযাপন হচ্ছে আর এই প্রতিপাদ্যকে বাস্তবায়নে আমাদের সবাইকে মাটির রক্ষায় কাজ করতে হবে।

তিনি আরো বলেন, বিভিন্ন কারণে দিন দিন মাটির গুনাগুন নষ্ট হচ্ছে,বিশেষ করে পলিথিন আর প্লাষ্টিকের যততত্র ব্যবহারের ফলে দিন দিন মাটির উর্বরতা কমে যাচ্ছে। এসময় বক্তারা আরো বেেলন, মাটির গুনাগুন সঠিক রাখতে জমিতে নির্দিষ্ট পরিমান মানসম্মত জৈব সার ব্যবহার করতে হবে আর মাটির সুরক্ষায় সবাইকে সচেতন হতে হবে।

আপনার মতামত লিখুন :