যেকোনো মুহূর্তে আঘাত হানবে ঘূর্ণিঝড় ‘আসানি’

প্রকাশিত : ৭ মে ২০২২

ভোরের দর্পণ ডেস্কঃ

দেশের দক্ষিণাঞ্চলের উপকূলীয় জেলা পটুয়াখালীতে তীব্র দাবদাহ বয়ে যাচ্ছে। আবহাওয়াবিদরা আশঙ্কা করছেন, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে সৃষ্ট সাইক্লোনিক সিস্টেমের প্রভাবে এ অঞ্চলে যেকোনো মুহূর্তে ঘূর্ণিঝড় ‘আসানি’ আঘাত হানতে পারে।

আজ শনিবার (৭ মে) আবহাওয়া অফিস থেকে জানানো হয়েছে, দক্ষিণ আন্দামান সাগর সংলগ্ন দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এটি আরো কিছুটা উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে শক্তি বাড়িয়ে নিম্নচাপে পরিণত হবে। তীব্র দাবদাহের প্রভাবে লঘুচাপটি ১৮ ঘণ্টার মধ্যে ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।

আবহাওয়াবিদরা বলছেন, আন্দামান দ্বীপপুঞ্জের কাছে লঘুচাপে রূপান্তরিত হওয়া সাইক্লোনিক সিস্টেমকে ‘লো প্রেশার’ বলা হয়। ধীরে ধীরে এটি সুস্পষ্ট লঘুচাপের রূপ ধারণ করবে। এরপর পর্যায়ক্রমে নিম্নচাপ, গভীর নিম্নচাপ ও ঘূর্ণিঝড়ে রূপান্তরের আশঙ্কা করা হচ্ছে।

আরো জানা গেছে, ঘূর্ণিঝড় ‘আসানি’ আঘাত হানলে উপকূলীয় জেলা পটুয়াখালীর তাপপ্রবাহ কিছুটা কমতে পারে। সাধারণত সমুদ্রের পানির তাপমাত্রা ২৮ ডিগ্রি সেলসিয়াস অতিক্রম করলে ঘূর্ণিঝড়ের আশঙ্কা থাকে। সে কারণে বিদ্যমান তাপপ্রবাহের সঙ্গে লঘুচাপ-নিম্নচাপ এবং ঘূর্ণিঝড়ের সম্পর্ক রয়েছে।

আপনার মতামত লিখুন :