আগৈলঝাড়ায় ভূগর্ভস্থ বালু উত্তোলনের মহোৎসব

প্রকাশিত : ২ মার্চ ২০২১

আগৈলঝাড়া (বরিশাল) প্রতিনিধি:

বরিশাল জেলার আগৈলঝাড়া উপজেলার বিভিন্ন এলাকায় অবৈধ ড্রেজার বসিয়ে ভূগর্ভস্থ বালু উত্তোলনের মহোৎসব শুরু হয়েছে। অব্যাহত ভাবে বালু উত্তোলনের ফলে হুমকির মুখে পরেছে সরকারি সড়ক ও ফসলি জমি। স্থানীয় সূত্রে জানা গেছে, আগৈলঝাড়া-বাশাইল সড়কের মধ্যবর্তী এলাকায় সরকারি সড়কের পাশের একটি মাছের ঘেরে অবৈধ ড্রেজার বসিয়েছে স্থানীয় সোহাগ হোসেন নামের এক ব্যক্তি। ঘের থেকে অবৈধ ভাবে বালু উত্তোলণের ফলে হুমকিতে পরেছে সরকারি সড়ক। রাজিহার বাজার সংলগ্ন একটি চাতালের পাশে অবৈধ ড্রেজার বসিয়েছে খাইরুল নামের এক ব্যক্তি।

ড্রেজার মালিক খাইরুল জানিয়েছেন, স্থানীয় মিজান খান তার জমি থেকে বালু উত্তোলনের জন্য ড্রেজার বসিয়েছে।

এছাড়াও বাকাল এলাকায় অবৈধ ড্রেজার বসিয়ে বালু উত্তোলন শুরু করেছে জন নামের স্থানীয় এক ব্যক্তি। অপরদিকে উপজেলার চেঙ্গুটিয়া এলাকায় উত্তম নামের এক ব্যক্তি স্থানীয় সাবেক এক ইউপি সদস্যের জমিতে অবৈধ ড্রেজার বসিয়ে বালু উত্তোলন শুরু করেছে। চেঙ্গুটিয়া এলাকা থেকে বালু উত্তোলনের সাথে উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান জড়িত বলে জানিয়েছেন ড্রেজার মালিক উত্তম। বরিশাল মৃত্তিকা সম্পদ ইনস্টিটিউটের মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা মো. সাব্বির হোসেন জানান, আগৈলঝাড়া উপজেলার কিছু কিছু এলাকায় মাটির নিচে জৈব স্থর বিদ্যমান।

কাজেই এ উপজেলায় মাটি খনন করা হলে দেবে যাওয়াসহ কৃষি ও জীব বৈচিত্রের প্রতি বিরুপ প্রভাব পরতে পারে। এছাড়াও কৃষি জমি থেকে বালু উত্তোলন করা হলে কৃষি জমিগুলো অকৃষিতে রুপান্তর হওয়ার সম্ভাবনা রয়েছে। আগৈলঝাড়া উপজেলা নির্বাহী অফিসার মো. আবুল হাসেম সাংবাদিকদের জানান, এবিষয়ে খোঁজখবর নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

আপনার মতামত লিখুন :