‘খালেদাকে বিদেশ যাওয়ার অনুমতি দিতে আইনি সুযোগ খুঁজছে সরকার’

প্রকাশিত : ৫ ডিসেম্বর ২০২১

ভোরের দর্পণ ডেস্ক:

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে চিকিৎসার জন্য বিদেশে যাওয়ার অনুমতি দিতে সরকার আইনি সুযোগ খুঁজছে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। আজ রোববার রাজধানীর বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে জেলা ও দায়রা জজ এবং মহানগর দায়রা জজদের ২৫তম বিচার প্রশাসন প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, ‘খালেদা জিয়াকে বিদেশ যাওয়ার অনুমতি দেওয়ার জন্য দুটি আবেদন খারিজ করা হয়েছে। এখন আমরা এ বিষয়ে আর কোনো সুযোগ আছে কি-না তা খতিয়ে দেখছি। সব যাচাই-বাছাই করে সিদ্ধান্ত নেওয়া উচিত, যাতে আইন লঙ্ঘন না হয়।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা মানবিক দিক থেকে খালেদা জিয়ার বিষয়টি বিবেচনা করছেন বলে জানান আইনমন্ত্রী। তিনি আরও বলেন, এবার অনেক আবেদন এসেছে, আইনজীবীদের থেকেও আবেদন এসেছে। সেজন্য সবকিছু ভেবে কিছু করা যায় কি-না, সে বিষয়ে আমার মনে হয় সুচিন্তিত সিদ্ধান্ত আসা সমীচীন। সেজন্য আমরা একটু সময় নিয়েছি।’

অনুষ্ঠানে ডিজিটাল নিরাপত্তা আইন নিয়েও কথা বলেন আনিসুল হক। তিনি বলেন, ‘মতপ্রকাশের স্বাধীনতা কিংবা সংবাদপত্রের স্বাধীনতা ঠেকাতে নয়, সাইবার অপরাধ রোধে সরকার ডিজিটাল নিরাপত্তা আইন করেছে।

সাইবার অপরাধ সংক্রান্ত মামলার বিচারের জন্য দেশের আটটি বিভাগে সাইবার ট্রাইব্যুনাল গঠন করা হয়েছে, এসব ট্রাইব্যুনালের কাজ জেলা জজদের তদারকি করতে হবে বলে জানান মন্ত্রী।

অনুষ্ঠানে বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটের মহাপরিচালক বিচারপতি নাজমুন আরা সুলতানা সভাপতিত্ব করেন। এতে আরও বক্তব্য দেন আইন সচিব মো. গোলাম সারওয়ার।

আপনার মতামত লিখুন :