মিনিস্টার দেশেই উৎপাদন করবে  ভেন্টিলেটর, শুরু এই মাসেই

প্রকাশিত : ১৮ এপ্রিল ২০২০

স্টাফ রিপোর্টার, ঢাকা অফিস : নভেল করোনা ভাইরাস বিশ্ব মহামারীর হাত থেকে মানুষের জীবন বাঁচাতে সারা বিশ্বে ভেন্টিলেটর বা অক্সিজেন যন্ত্রের ব্যাপক সংকট দেখা দিয়েছে। এ অবস্থায় মানবতার ডাকে সাড়া দিয়ে বাংলাদেশী ইলেকট্রনিক্স পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান মিনিস্টার দেশেই ভেন্টিলেটর তৈরির উদ্যোগ নিয়েছে।

ভেন্টিলেটর তৈরির এই প্রক্রিয়ায় মিনিস্টারকে সহযোগিতা করছে আইসিটি মন্ত্রণালয়, এফবিসিসিআই ও কয়েকটি সরকারি-বেসরকারি হাসপাতাল। সার্বিক দায়িত্বে কাজ করে যাচ্ছে মিনিস্টার হাই-টেক পার্ক ইলেক্ট্রনিক্স লিমিটেডের এক ঝাঁক অভিজ্ঞ প্রকৌশলী এবং ডিজাইন, গবেষণা ও উন্নয়ন (আরএন্ডডি) টিম। সম্প্রতি এক অনলাইন সাক্ষাৎকারে তথ্য-প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ‘বিশ্বখ্যাত মেডিক্যাল যন্ত্র প্রস্তুতকারী প্রতিষ্ঠান মেডট্রনিকের সহায়তায় মিনিস্টারসহ কয়েকটি দেশীয় ইলেকট্রনিকস পণ্য প্রস্তুতকারী প্রতিষ্ঠান ভেন্টিলেটর তৈরিতে এগিয়ে এসেছে। স্বল্পতম সময়ের মধ্যে দেশে ভেন্টিলেটর উৎপাদন হবে। এ ব্যাপারে আমরা ভীষণভাবে আশাবাদী।’

চলতি কার্যক্রম নিয়ে 
মিনিস্টার হাই-টেক পার্ক ইলেক্ট্রনিক্স লিমিটেডের চেয়ারম্যান ও এফবিসিসিআই এর পরিচালক এম এ রাজ্জাক খান (রাজ) বলেন, ‘মিনিস্টার হাই-টেক পার্ক ইলেক্ট্রনিক্স লিমিটেড দেশের মানুষের জন্য ভেন্টিলেটর নিয়ে কাজ করছে, যা করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসার জন্য খুব গুরুত্বপূর্ণ। আমাদের অভিজ্ঞ প্রকৌশলী ও আরএন্ডডি টিমের অক্লান্ত পরিশ্রম, আইসিটি মন্ত্রণালয়, এফবিসিসিআই ও কয়েকটি সরকারি-বেসরকারি হসপিটালের সহযোগিতার ফলে আমরা সাফল্য অর্জনের কাছাকাছি রয়েছি। আমরা এই ভেন্টিলেটরের সরবরাহের মাধ্যমে দেশের মানুষের সেবা করতে চাই।

তিনি আরো বলেন, তথ্য-প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, এফবিসিসিআই এর প্রেসিডেন্ট শেখ ফজলে ফাহিম, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মুনতাকিম আশরাফসহ অনেকেই এ কাজে আমাদের প্রত্যক্ষ-পরোক্ষভাবে সহযোগিতা করছেন। তাদের আমি ধন্যবাদ যানাচ্ছি।’

মিনিস্টার হাই-টেক পার্ক ইলেক্ট্রনিক্স লিমিটেডের নিজস্ব কারখানায় অক্সিজেন ভেন্টিলেশন যন্ত্র তৈরির জন্য কাজ করছে। এছাড়াও মাক্স তৈরির জন্য ইতোমধ্যেই মেশিন আনা হয়েছে, অতি দ্রুত মাক্স উৎপাদনও শুরু হচ্ছে। এ মাসের মধ্যেই এ সব জরুরি চিকিৎসা সরঞ্জাম তৈরি শুরু করবে মিনিস্টার।

এ প্রসঙ্গে মিনিস্টার হাই-টেক পার্ক ইলেক্ট্রনিক্স লিমিটেডের ফ্যাক্টরী পরিচালক প্রকৌশলী মনিরুল হাসান স্বপন বলেন, ‘কোভিড-১৯ আক্রান্ত রোগীদের চিকিৎসায় ভেন্টিলেটর খুবই জরুরি। মিনিস্টার সব সময় দেশ ও দেশের মানুষের জন্য কাজ করছে। তারই ধারাবাহিকতায় এই পরিস্থিতিতে জীবন রক্ষাকারী ভেন্টিলেটর তৈরিতে কাজ করছে মিনিস্টার।’
‘আমার পণ্য, আমার দেশ, গড়বো বাংলাদেশ’-স্লোগানকে লালন করে মিনিস্টার দেশ ও দেশের মানুষের জন্য নিরন্তর কাজ করে যাচ্ছে। তারই ধারাবাহিকতায় বিশ্বের এই ক্রান্তিলগ্নে বিশ্ব মানবতাকে বাঁচাতে মিনিস্টার হাই-টেক পার্ক ইলেক্ট্রনিক্স লিমিটেডের কর্মীরা নিরলসভাবে কাজ করে যাবে বলে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেছে।

অফিস ও কারখানা বন্ধ থাকলেও এ সব চিকিৎসা সরঞ্জাম তৈরির গবেষণা, ডিজাইন ও তৈরির কাজ করছেন মিনিস্টার হাই-টেক পার্ক ইলেক্ট্রনিক্স লিমিটেডের দক্ষ প্রকৌশলীরা। তারা করোনা ভাইরাস মোকাবিলায় অতি জরুরি এই যন্ত্র তৈরিতে সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছেন। মিনিস্টারের উদ্দেশ্য, বিশ্বের ক্রান্তিলগ্নে মানুষের পাশে দাঁড়ানো।
 

আপনার মতামত লিখুন :