ওমিক্রন : সফর বাতিল করে মাঝপথেই দেশে ফিরলেন স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশিত : ২৮ নভেম্বর ২০২১

করোনার দক্ষিণ আফ্রিকান ভ্যারিয়েন্ট ‘ওমিক্রন’ বিশ্বব্যাপী বাড়াচ্ছে উদ্বেগ-উৎকণ্ঠা। দেশের স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারাও বিষয়টি নিয়ে চিন্তিত। করোনার এই নতুন সংক্রমণ নিয়ে উদ্বেগজনক অবস্থা সৃষ্টি হওয়ায় সরকারি সফরে সুইজারল্যান্ডের উদ্দেশে যাত্রা করেও মাঝপথ থেকে দেশে ফিরে এসেছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

রোববার (২৮ নভেম্বর) দুপুরে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মাইদুল ইসলাম প্রধান স্বাক্ষরিত এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

বিবৃতিতে জানানো হয়, বিশ্বব্যাপী আফ্রিকান ভ্যারিয়েন্ট ওমিক্রনের গুরুত্ব অনুধাবন করে এবং এ বিষয়ে জরুরি নির্দেশনা ও করণীয় ঠিক করতে গতকালই দুবাই থেকেই দেশে ফিরে এসেছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।

বিবৃতিতে বলা হয়, স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, তিনি খুব দ্রুতই দেশে ওমিক্রন মোকাবিলা করার বিষয়টি নিয়ে জাতীয় পরামর্শক কমিটির সঙ্গে জরুরি বৈঠক করবেন এবং বৈঠক শেষে সেদিনই মিডিয়া ব্রিফ করে স্বাস্থ্যখাতের প্রস্তুতির বিষয়টি দেশবাসীকে অবগত করবেন।

এর আগে শনিবার (২৭ নভেম্বর) এক নির্দেশনায় দক্ষিণ আফ্রিকায় করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট শনাক্তের ঘটনায় দেশটির সঙ্গে সব ধরনের যোগাযোগ স্থগিতের ঘোষণা দেয় স্বাস্থ্য মন্ত্রণালয়। একইসঙ্গে এয়ারপোর্ট, ল্যান্ডপোর্টসহ দেশের সব প্রবেশপথে স্ক্রিনিং আরো জোরদার করার নির্দেশনাও দেওয়া হয়।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, দক্ষিণ আফ্রিকান নতুন ভ্যারিয়েন্টের বিষয়ে আমরা অবগত হয়েছি এবং এই ভাইরাসটি খুবই অ্যাগ্রেসিভ। সে কারণে আফ্রিকার সঙ্গে আমাদের যোগাযোগ এখন স্থগিত করা হচ্ছে। সব এয়ারপোর্ট, ল্যান্ডপোর্ট বা দেশের সব প্রবেশপথে স্ক্রিনিং আরো জোরদার করার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে। একইসঙ্গে সারা দেশেই স্বাস্থ্যবিধি কঠোরভাবে মেনে চলতে বিশেষ করে মুখে মাস্ক পরায় উদ্বুদ্ধ করতে সব জেলা প্রশাসনকে নির্দেশনা দেওয়া হচ্ছে।

আপনার মতামত লিখুন :