বিএসএমএমইউতে ৪ ঘণ্টায় করোনা পরীক্ষা

প্রকাশিত : ১ এপ্রিল ২০২০

মাত্র ৪ ঘণ্টায় করোনা পরীক্ষার ফলাফল দিচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়। সেক্ষেত্রে রোগী থেকে সরাসরি নমুনা সংগ্রহ, পরীক্ষা ও ফল প্রকাশের সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে কর্তৃপক্ষ। শাহবাগে বাংলাদেশ বেতারের সাবেক ভবনে স্থাপিত নতুন প্রশাসনিক ভবনে এই কার্যক্রম শুরু হয়েছে। রোগীর চাপ বাড়লে প্রয়োজনে আইসোলেশন ওয়ার্ড চালুর ঘোষণাও দিয়েছে হাসপাতালটি।

করোনার সন্দেহভাজন সব রোগীর জন্য দেশের প্রথম কোনো হাসপাতালে স্থাপিত হয়েছে ফিবার ক্লিনিক। জ্বর, সর্দি, কাশি, গলাব্যথা, শ্বাসকষ্টের উপসর্গ নিয়ে যে কেউ আসতে পারেন এই ক্লিনিকে। রোগী ও চিকিৎসকদের মধ্যে সংক্রমণ এড়াতে চীনের আদলে এই ক্লিনিক নির্মাণের কথা জানালেন বিএসএমএমইউ এর মেডিসিন বিভাগের সহকারী অধ্যাপক ডা. নাজমুল হাসান।

তিনি বলেন, এটা হাসপাতাল থেকে বাইরে। কোনো বসতিও নেই। তাই রোগটা ছড়িয়ে পড়ার কোনো সম্ভাবনা নেই।

রোগীর সঙ্গে কথা বলে চিকিৎসক ছাড়পত্র দিলেই ক্লিনিকের চিকিৎসক ছাড়পত্র দিলেই নমুনা পরীক্ষার সুযোগ পাবেন সন্দেহভাজন রোগী। নমুনা সংগ্রহের পর মাত্র ৪ ঘণ্টায় ফলাফল ঘোষণার কথা জানিয়েছেন ল্যাবের অধ্যাপক ডা. সাইফ উল্লাহ মুন্সী। এক্ষেত্রে ইতিমধ্যেই আইইডিসিআর থেকে ২৪০টি কিট নিয়ে আসা হয়েছে বলেও জানান তিনি।

তিনি বলেন, ভাইরাসের উপসর্গ পাওয়া গেলে এখানে আসলেই আমরা তার নমুন পরীক্ষা করব। এরপর যদি পজিটিভ পাওয়া যায় তবে যেখানে জানানো দরকার আমরা সেখানে দ্রুতই জানিয়ে দিব।

আপনার মতামত লিখুন :