২৫ হাজার শিক্ষার্থীর তালিকা ইউজিসিতে, নেই ঢাবি-রাবি-চবি

প্রকাশিত : ৯ সেপ্টেম্বর ২০২০

করোনা পরিস্থিতিতে অনলাইন শিক্ষা কার্যক্রম চালানোর জন্য অসচ্ছল শিক্ষার্থীদেরকে স্মার্টফোন কিনতে ১০ হাজার টাকা করে শিক্ষা ঋণ দেবে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। সে মোতাবেক বিশ্ববিদ্যালয়গুলোকে তালিকা দিতে বলা হয়েছে। এ নির্দেশনার আলোকে ২৫ হাজার ৬৮০ জন শিক্ষার্থীর তালিকা দিয়েছে ৩৭টি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

তবে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি), চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ও রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি)-সহ ছয়টি বিশ্ববিদ্যালয় এখনো তালিকা দেয়নি। ইউজিসির পরিচালক মো. কামাল হোসেন এ তথ্য জানিয়েছেন। বিশ্ববিদ্যালয়গুলো তালিকা তৈরির জন্য আরও সময়ে চেয়েছে বলে জানান তিনি।

গত ৬ আগস্ট ৪৩টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের কাছে অসচ্ছল শিক্ষার্থীদের তালিকা চায় ইউজিসি। যেসব শিক্ষার্থীর স্মার্টফোন কেনার সামর্থ্য নেই এবং আর্থিক সহায়তা প্রয়োজন তাদের নাম এ তালিকায় অন্তর্ভূক্ত করতে বলা হয়। ২৫ আগস্টের মধ্যে তালিকা পাঠাতে বলে ইউজিসি।

করোনাভাইরাসের কারণে গত জুলাইয়ে শুরু হওয়া অনলাইন শিক্ষা কার্যত্রমে সব শিক্ষার্থীকে যুক্ত করতে চেষ্টা করছে ইউজিসি। তবে এ সহায়তার তালিকায় জাতীয় বিশ্ববিদ্যালয়, উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ও ইসলামিক আরবি বিশ্ববিদ্যালয়কে রাখা হয়নি বলে জানান কামাল হোসেন।

তিনি বলেন, প্রত্যাশার তুলনায় তালিকায় অনেক বেশি শিক্ষার্থীর নাম এসেছে। এগুলো পুনর্বিবেচনা করার জন্য বিশ্ববিদ্যালয়গুলোর প্রতি অনুরোধ জানানো হয়েছে।

তবে বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষকরা জানিয়েছেন, এ ধরনের শিক্ষার্থীদের বাছাই করতে গিয়ে তারা নানা ধরনের প্রতিবন্ধকতার শিকার হচ্ছেন। করোনার কারণে অসহায় হয়ে পড়া শিক্ষার্থীদের বাছাই করা জরুরি হলেও তাদের সঙ্গে সঠিকভাবে যোগাযোগ করা যাচ্ছে না। এছাড়া রাজনীতিতে জড়িত শিক্ষার্থীরা তালিকায় নাম উঠাতে সুপারিশ করছেন বলে তারা জানিয়েছেন।

ইতিমধ্যে ইউজিসির চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ জানিয়েছেন, শিক্ষা ঋণের ফান্ডের বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়, অর্থ বিভাগ ও পরিকল্পনা কমিশনের সঙ্গে যোগাযোগ করা হেয়েছে। অসচ্ছল শিক্ষার্থীদেরেকে সুদমুক্ত ১০ হাজার টাকা করে ঋণ দেওয়া হবে। পরে কিস্তির মাধ্যমে তারা এই অর্থ পরিশোধ করবেন।

তিনি জানান, পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য বিশেষ ইন্টারনেট প্যাকেজের ব্যবস্থা করেছে ইউজিসি। অনলাইন ক্লাস করার জন্য তারা টেলিটক সিমে মাসে মাত্র ১০০ টাকা রিচার্জ করে এই সুবিধা পাবেন।

আপনার মতামত লিখুন :