ওয়াসার পানির দাম বাড়ানোর বৈধতা নিয়ে রিট

প্রকাশিত : ৬ সেপ্টেম্বর ২০২০

অনলাইন ডেস্ক: সেবার মান না বাড়িয়ে কোনো কারণ ছাড়াই ওয়াসার পানির দাম বাড়ানোর সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে দায়ের করা রিট আবেদন হাইকোর্টের দ্বৈত বেঞ্চে। এ বিষয়ে শুনানির জন্য হাইকোর্টের বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি মো. খায়েরুল আলমের সমন্বয়ে গঠিত বেঞ্চে জমা দেয়া হয়েছে বলে জানা গেছে।

এদিকে গত ১৫ জুন ই-মেইলের মাধ্যমে জনস্বার্থে রিট আবেদনটি করেন আইনজীবী তানভীর আহমেদ। রিট আবেদনে ওয়াসার পক্ষ থেকে সেবার মান না বাড়িয়ে পানির দাম বাড়ানোর সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করা হয়েছে। কোনো কারণ ছাড়াই পানির দাম বাড়ানোর সিদ্ধান্ত কেন অবৈধ হবে না তা জানার নির্দেশনা চেয়ে রুলের আর্জি জানানো হয়েছে রিটে। একই সঙ্গে পানি সরবরাহ ও পয়ঃনিষ্কাশন আইনের ২২ নম্বর ধারার দু’টি সেকশন চ্যালেঞ্জ করা হয়েছে।

অ্যাডভোকেট তানভীর আহমেদ জানান, গত ১ এপ্রিল থেকে ঢাকা ওয়াসা আবাসিক গ্রাহকদের পানির বিল ২৫ শতাংশ বাড়িয়েছে। বাণিজ্যিক গ্রাহকের বিল বাড়ানো হয়েছে প্রায় ৮ শতাংশ। নতুন মূল্যহার অনুযায়ী প্রতি হাজার লিটার পানির মূল্য নির্ধারণ করা হয়েছে ১৪ টাকা ৪৬ পয়সা, যা আগে ছিল ১১ টাকা ৫৭ পয়সা। বাণিজ্যিকে প্রতি হাজার লিটারে ৩৭ টাকা ৪ পয়সা থেকে বাড়িয়ে ৪০ টাকা নির্ধারণ করা হয়েছে। সর্বশেষ গত সেপ্টেম্বরে পানির মূল্য ৫ শতাংশ বাড়ানো হয়েছিল।

আপনার মতামত লিখুন :