দিল্লি সফর শেষে প্রধানমন্ত্রী সাথে আজ বৃহস্পতিবার দেশে ফিরছেন মিনিস্টার গ্রুপের চেয়ারম্যান

প্রকাশিত : ৮ সেপ্টেম্বর ২০২২

ভোরের দর্পণ ডেস্কঃ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে চার দিনের রাষ্ট্রীয় সফরে সোমবার (৫ সেপ্টেম্বর) দিল্লি গেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর সাথে সফর সঙ্গী হয়েছেন মিনিস্টার গ্রুপের চেয়ারম্যান ও এফবিসিসিআই এর সহ-সভাপতি এম এ রাজ্জাক খান রাজ সহ সরকারি-বেসরকারি ব্যক্তিরা মিলিয়ে ১৭০ জন। চার দিনের সফর শেষে আজ বৃহস্পতিবার দেশে ফিরছেন তারা।

দীর্ঘ তিন বছর পর দিল্লি সফরে ঘনিষ্ট প্রতিবেশী এবং বন্ধুত্বের সম্পর্কে গুরত্ব প্রদর্শন করে নানা ধরনের সিদ্ধান্ত নিয়েছে দুই দেশের সরকার প্রধান। আর সেই সিদ্ধান্তের সাক্ষী হয়ে রয়েছেন প্রধানমন্ত্রীর সফরসঙ্গীরা।

এই সফরে বাংলাদেশের অভ্যন্তরীণ রেল সংযোগ উন্নয়ন সম্পর্কিত সিদ্ধান্ত, বিশ্বব্যাপী অর্থনৈতিক ধাক্কা প্রতিরোধ করা, মানুষ ও পণ্যের স্বাচ্ছন্দ্যপূণ্য চলাচলের সুবিধা নিশ্চিতকরণ, সীমান্ত নিরাপত্তা ও ব্যবস্থাপনা,সন্ত্রাসের  বিরুদ্ধে সম্মিলিত লড়েইয়ে প্রতিশ্রুতিবদ্ধ, নদীর পানি সংক্রান্ত সহযোগিতা, বিদ্যুৎ খাতে সহযোগিতা, জ্বালানি খাতে সহযোগিতা, উন্নয়ন সহযোগিতা, দ্বিপাক্ষিক ও উপ- আঞ্চলিক বাণিজ্য এবং সংযোগ বৃদ্ধি, পারস্পরিক লাভজনক দ্বিমুখী বাণিজ্যসহ নানা বিষয়ে দুই দেশের একে অপরের পাশে থেকে সহযোগিতা করার সিদ্ধান্ত হয়েছে।

সফরের সম্পর্কে মিনিস্টার গ্রুপের চেয়ারম্যান ও এফবিসিসিআই এর সহ-সভাপতি এম এ রাজ্জাক খান রাজ বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রীর সফরকে ঘিরে ভারত সরকারের পক্ষ থেকে গভীর আন্তরিকতার পেয়েছি। সফরের মধ্য দিয়ে দ্বিপক্ষীয় অনেক ইস্যুর সন্তোষজনক সমাধান হয়েছে। বহুল প্রতীক্ষিত নানা চুক্তির অগ্রগতিও হয়েছে। এসব চুক্তির ফলে দেশ আরও এগিয়ে যাবে বলে আশা করছি।’

আপনার মতামত লিখুন :