ওমিক্রনকে ফ্লুর মতো দেখা ঠিক নয়, ইউরোপের অর্ধেক আক্রান্ত হবে

প্রকাশিত : ১২ জানুয়ারি ২০২২

ভোরের দর্পণ ডেস্ক:

আগামী ছয় থেকে আট সপ্তাহের মধ্যে অর্ধেক ইউরোপ করোনাভাইরাসের ওমিক্রন ভ্যারিয়েন্টে আক্রান্ত হবে বলে সতর্ক করে দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

তাই এটিকে এখনও ফ্লুর মতো সাধারণ রোগ হিসেবে দেখা ঠিক হবে না বলে মনে করেছে সংস্থাটি।

সংস্থার ইউরোপের আঞ্চলিক পরিচালক ড. হান্স ক্লুজ বলেছেন, ইউরোপের পশ্চিম থেকে পূর্ব দিকে ওমিক্রনের একটি ঢেউ বয়ে যাচ্ছে। সেটা ডেল্টা ভ্যারিয়েন্টকেও ছাড়িয়ে গেছে।

২০২২ সালের প্রথম সপ্তাহেই ইউরোপে ৭০ লাখ নতুন রোগী শনাক্ত হয়েছে। তার ভিত্তিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই পূর্বাভাস দিয়েছে।

দুই সপ্তাহের মধ্যেই ওমিক্রন সংক্রমণের সংখ্যা দ্বিগুণ হয়ে গেছে।

ড. হান্স ক্লুজ বলেন, বর্তমানে ওমিক্রন সংক্রমণের একটি ঢেউ পশ্চিম থেকে পূর্ব দিকে বয়ে যাচ্ছে। যেসব দেশ ২০২১ সালের শেষ দিকে ডেল্টার বিস্তার ঠেকাতে কাজ করছিল, সেসব দেশেও এটি ডেল্টা ভ্যারিয়েন্টকে ছাড়িয়ে যাচ্ছে।

তিনি বলেন, করোনা ছড়িয়ে পড়তে থাকায় ইউরোপ ও মধ্য এশিয়ার দেশগুলো প্রচণ্ড চাপের মুখে পড়েছে।

জাতিসংঘের তথ্য অনুযায়ী, বর্তমানে বিশ্বের ১২৮টি দেশে ওমিক্রন ছড়িয়ে পড়েছে।

যুক্তরাষ্ট্রের সিয়াটলভিত্তিক ইনস্টিটিউট ফর হেলথ মেট্রিক্স অ্যান্ড ইভ্যালুয়েশনের পূর্বাভাস উদ্ধৃত করে ক্লুগ আরও বলেন, ইউরোপের মোট জনসংখ্যার অর্ধেকের বেশি আগামী ছয় থেকে আট সপ্তাহের মধ্যে করোনার ওমিক্রন ধরনে সংক্রমিত হবে।

তবে গবেষণায় এমন প্রমাণ পাওয়া যাচ্ছে যে, ওমিক্রন ফুসফুসের চেয়েও শ্বাসযন্ত্রের উপরের অংশকেই বেশি আক্রান্ত করছে, এতে আগের ভ্যারিয়েন্টগুলোর তুলনায় এর উপসর্গ মৃদু হচ্ছে।

কিন্তু ডব্লিউএইচ সতর্ক করে বলেছে, এটি প্রমাণ করার জন্য আরও গবেষণা হওয়া প্রয়োজন।

আপনার মতামত লিখুন :