দাম বেড়েছে ডিমের, কমেছে মুরগি-পেঁয়াজের 

প্রকাশিত : ২৯ অক্টোবর ২০২১

বাজারে পেঁয়াজ ও ব্রয়লার মুরগির দাম কিছুটা কমেছে। অপরদিকে দাম বেড়েছে ডিমের। এছাড়া অন্যান্য নিত্যপ্রয়োজনীয় পণ্যের দামে খুব বেশি হেরফের হয়নি। বাজারে রয়েছে যথেষ্ট পরিমাণ শীতের সবজি।

আজ শুক্রবার রাজধানীর উত্তরা এলাকার বাজার ঘুরে এমন চিত্র দেখা গেছে। কাঁচাবাজারে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দামের এমন ওঠানামায় ক্রেতা ও বিক্রেতা উভয়ই অনেকটা বিরক্তি প্রকাশ করেন।

রাজধানীর উত্তরার জহুরা মার্কেট ঘুরে দেখা যায়, কেজিপ্রতি পেঁয়াজের দাম কমেছে ৫ টাকা পর্যন্ত। দেশি ও ভারতীয় দু ধরনের পেঁয়াজই একই দামে বিক্রি হচ্ছে। বর্তমানে এক কেজি পেঁয়াজ কিনতে ক্রেতাদের ৬০ টাকা খরচ করতে হচ্ছে। গত দুই-তিন আগে ৬৫ টাকা খরচ করতে হয়েছে।

 

অপরদিকে গত কয়েকদিন ধরে ব্রয়লার মুরগির দাম বাড়লেও আজ তা কেজিপ্রতি ৫ থেকে ১০ টাকা পর্যন্ত কমেছে। বর্তমানে ১৬০ থেকে ১৬৫ টাকা কেজিতে ব্রয়লার মুরগি বিক্রি করতে দেখা গেছে। এছাড়া কেজিপ্রতি সোনালি মুরগি ৩০০ থেকে ৩১০ টাকা ও দেশি মুরগি ৩৮০ থেকে ৩৯০ টাকায় বিক্রি হচ্ছে। গরুর মাংস বিক্রি হচ্ছে কেজিপ্রতি ৫৯০ থেকে ৬০০ টাকায়।

এবার বাজারে উত্তাপ ছাড়িয়েছে ডিমের দাম। ডজনপ্রতি প্রায় ৫ থেকে ৭ টাকা পর্যন্ত বেড়েছে। গত কয়েকদিনে এক ডজন ডিম বিক্রি হয়েছে ১০০ থেকে ১০৫ টাকা। আজ তা ১১০ টাকায় বিক্রি হচ্ছে।

আল আমিন জেনারেল স্টোরের স্বত্বাধিকার আল আমিন জানান, গত কয়েকমাস হলো কোন পণ্যের দাম কখন বাড়ছে বুঝে উঠতে পারছি না। বাজারের এমন পরিস্থিতি এর আগে কখনো দেখি নাই। আমরা নিজেরাই খুবই অবাক হয়ে যাচ্ছি। ক্রেতাদেরও নানান কথা শুনতে হয়। মনে করেন, কাল ডিমের ডজন ছিল ১০০ টাকা। আজ যদি ক্রেতাকে বলি যে দাম বেড়েছে, তখন ক্রেতারা মনে করেন যে আমরা কারসাজি করে দাম বাড়িয়েছি। আসলে তো তা নয়।

সবজি বাজারে খুব বেশি দামের পার্থক্য দেখা যায়নি। কেজিপ্রতি আলু ২৫ থেকে ৩০ টাকা, বেগুন ৫০ থেকে ৫৫ টাকা, টেমেটো ১১৫ থেকে ১২৫ টাকা, কাঁচামরিচ ১৬০ টাকা, পেঁপে ২০ থেকে ২৫ টাকা, বরবটি ৬০ থেকে ৬৫ টাকা, সিম ১১৫ থেকে ১২০ টাকা দরে বিক্রি হচ্ছে। এছাড়া প্রতিপিচ কপি ৩৫ থেকে ৪৫ টাকা, লাউ ৪০ থেকে ৫০ টাকায় বিক্রি হচ্ছে। লেবুর হালি ৩০ টাকা।

সবজি বিক্রেতা সাগর জানান, সবজির বাজারে দাম খুব বেশি ওঠানামা করেনি। শুধু সিমের দাম আগের চেয়ে একটু বেড়েছে। এছাড়া অন্যান্য সবজির দাম প্রায় একই রয়েছে। তবে প্রায় সব সবজির দামই ৫০ টাকার ওপরে রয়েছে।

আপনার মতামত লিখুন :