৩৫৬ কোটি টাকার সরকারি কাজ পেল বেক্সিমকো

প্রকাশিত : ৮ জুন ২০২১

ভোরের দর্পণ ডেস্ক:

সরকারের তিনটি সংস্থার ৩৫৬ কোটি ৫০ লাখ টাকার প্রকল্প বাস্তবায়নের দায়িত্ব পেয়েছে বেক্সিমকো লিমিটেড। আর ২৬১ কোটি টাকায় খাদ্য অধিদপ্তরের জন্য অনলাইন খাদ্যভাণ্ডার ও বাজার নজরদারি সিস্টেম তৈরির কাজটি যৌথভাবে করবে বাংলাদেশি প্রতিষ্ঠান বেক্সিমকো, টেকভ্যালি ও ভারতের টেক মাহিন্দ্রা।

বেক্সিমকো লিমিটেড জানিয়েছে, প্রতিষ্ঠানটির তথ্যপ্রযুক্তি বিভাগ সম্প্রতি তিনটি সরকারি সংস্থার কাছ থেকে মোট ৩৫৬ কোটি টাকার ৫০ লাখ কোটি টাকা মূল্যের একাধিক প্রকল্প বাস্তবায়নের দায়িত্ব পেয়েছে। সোমবার (৭ জুন) এক সংবাদ বিজ্ঞপ্তিতে প্রতিষ্ঠানটি এ তথ্য জানিয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জকে একই তথ্য দিয়েছে।

এতে বলা হয়, দোহাটেক নিউ মিডিয়া ও ডটগভ সলিউশন্স এলএলসি, ইউএসএর সঙ্গে যৌথভাবে বেক্সিমকো লিমিটেড ৪৭ কোটি ৫০ লাখ টাকা মূল্যের একটি প্রকল্প বাস্তবায়নে পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের সেন্ট্রাল প্রকিউরমেন্ট টেকনিক্যাল ইউনিটের (সিপিটিইউ) সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে। চুক্তির আওতায় যৌথভাবে একটি আধুনিক পূর্ণাঙ্গ ইলেকট্রনিক প্রকল্প ব্যবস্থাপনা তথ্য সিস্টেম বা ই-পিএমআইএস তৈরি করবে এই তিন কোম্পানি।

এছাড়া ভারতের টেক মাহিন্দ্রা ও বাংলাদেশের টেক ভ্যালি নেটওয়ার্কসের সঙ্গে যৌথভাবে ২৬১ কোটি টাকা মূল্যের অনলাইন খাদ্যভান্ডার ও বাজার নজরদারি সিস্টেম প্রস্তুতের কাজ পেয়েছে বেক্সিমকো। বাংলাদেশ সরকারের খাদ্য অধিদপ্তরের এ প্রকল্পে অর্থায়ন করছে বিশ্বব্যাংক। এ বিষয়ে শিগগিরই উভয় পক্ষের মধ্যে চুক্তি স্বাক্ষরিত হবে।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, গত মাসে ৪৮ কোটি টাকা মূল্যে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের দুটি প্রকল্পের দায়িত্ব পেয়েছে বেক্সিমকো কম্পিউটার্স লিমিটেড। প্রথম প্রকল্পের অংশ হিসেবে মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজিতে (এমআইএসটি) একটি সাইবার রেঞ্জ প্রতিষ্ঠা করা হবে। দ্বিতীয় প্রকল্পের আওতায় বাংলাদেশ ইনস্টিটিউট অব অ্যাডমিনিস্ট্রেশন অ্যান্ড ম্যানেজমেন্ট (বিয়াম) ফাউন্ডেশনে একটি তথ্যপ্রযুক্তি ল্যাব স্থাপন করা হবে।

আপনার মতামত লিখুন :