মিয়ানমার থেকে চাল কেনার প্রস্তাব ফিরিয়ে দিল ক্রয় কমিটি

প্রকাশিত : ৩ ফেব্রুয়ারি ২০২১

ভোরের দর্পণ ডেস্ক:

অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি’র ৪র্থ এবং সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি’র ৫ম সভা বুধবার (৩ ফেব্রুয়ারি) অনুষ্ঠিত হয়েছে। কমিটির অনুমোদনের জন্য ৪টি এবং ক্রয়-কমিটির অনুমোদনের জন্য ৯টি প্রস্তাব উপস্থাপন করা হয়।

ক্রয় প্রস্তাবনাগুলোর মধ্যে খাদ্য মন্ত্রণালয়ের ৩টি, কৃষি মন্ত্রণালয়ের ২টি, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের ১টি, বিদ্যুৎ বিভাগের ১টি, শিল্প মন্ত্রণালয়ের ১টি এবং স্থানীয় সরকার বিভাগের ১টি।

ক্রয়-কমিটির অনুমোদিত ৮টি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ ৭ হাজার ২৬০ কোটি ৬০ লাখ ২৮ হাজার ৪২২ টাকা। মোট অর্থায়নের মধ্যে সরকার ব্যয় করবে ১ হাজার ৪৫৪ কোটি ৩ লাখ ৪৯ হাজার ৯২২ টাকা এবং দেশীয় ব্যাংক ও চায়না এক্সিম ব্যাংক থেকে ঋণ ৫ হাজার ৮০৬ কোটি ৫৬ লাখ ৭৮ হাজার ৫০০ টাকা।

অনুমোদিত প্রস্তাবগুলি হলো-

অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি’র সভায় অনুমোদিত প্রস্তাবসমূহ হলো-

প্রস্তাবনা- ১: পানি সম্পদ মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড কর্তৃক ‘মাদারীপুর জেলার শিবচর উপজেলায় আড়িয়াল খাঁ নদীতীর সংরক্ষণ ও ড্রেজিং’ প্রকল্পের (নদীতীর সংরক্ষণ কাজ ৬.৩ কি. মি. এবং নদী ড্রেজিং ১৫.৫ কি: মি:) কাজসমূহ রাষ্ট্রীয় জরুরি প্রয়োজনে পিপিএ-২০০৬ এর ধারা ৬৮(১) ও পিপিআর-২০০৮ এর বিধি ৭৬(২) অনুসারে জনস্বার্থে সরাসরি ক্রয় পদ্ধতিতে (DPM) বাস্তবায়নের নীতিগত অনুমোদন দেয়া হয়েছে।

প্রস্তাবনা- ২: খাদ্য মন্ত্রণালয় আওতায় খাদ্য অধিদপ্তর কর্তৃক রাষ্ট্রীয় জরুরি প্রয়োজনে পিপিএ ২০০৬ এর ৬৮(১) ধারা এবং পিপিআর ২০০৮ এর বিধি ৭৬(২) অনুযায়ী সরাসরি ক্রয় পদ্ধতিতে (DPM) ১ লাখ মেট্রিক টন আতপ চাল মিয়ানমার থেকে ক্রয়ের নীতিগত অনুমোদন দেয়া হয়নি। এই ক্রয় প্রস্তাবের চুক্তি মিয়ানমারের রাজনৈতিক সংকটের আগেই করা হয়েছিলো। তবে এই চুক্তির আওতায় চাল আনা হবে কিনা তা আবারো পর্যালোচনা করা হবে।

প্রস্তাবনা- ৩: খাদ্য মন্ত্রণালয় আওতায় খাদ্য অধিদপ্তর কর্তৃক রাষ্ট্রীয় জরুরি প্রয়োজনে পিপিএ ২০০৬ এর ৬৮(১) ধারা এবং পিপিআর ২০০৮ এর বিধি ৭৬(২) অনুযায়ী সরাসরি ক্রয় পদ্ধতিতে (DPM) ১ লাখ মেট্রিক টন গম রাশান ফেডারেশন থেকে ক্রয়ের নীতিগত অনুমোদন দেয়া হয়েছে।

প্রস্তাবনা- ৪: খাদ্য মন্ত্রণালয় আওতায় খাদ্য অধিদপ্তর কর্তৃক রাষ্ট্রীয় জরুরি প্রয়োজনে পিপিএ ২০০৬ এর ৬৮(১) ধারা এবং পিপিআর ২০০৮ এর বিধি ৭৬(২) অনুযায়ী সরাসরি ক্রয় পদ্ধতিতে (DPM) ৫০ হাজার মেট্রিক টন গম ক্রয়ের নীতিগত অনুমোদন দেয়া হয়েছে।

সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি’র সভায় অনুমোদিত প্রস্তাবনাসমূহ হলো-

প্রস্তাবনা- ১: খাদ্য মন্ত্রণালয়ের অধীন খাদ্য অধিদপ্তর কর্তৃক রাশান ফেডারেশনের ‘Prodintorg’ Myasnitskaya থেকে জি টু জি ভিত্তিতে ১ (এক) লাখ মেট্রিক টন গম ৩০৯ কোটি ৫২ লাখ টাকায় ক্রয়ের অনুমোদন দেয়া হয়েছে।

প্রস্তাবনা- ২: খাদ্য মন্ত্রণালয়ের অধীন খাদ্য অধিদপ্তর কর্তৃক মিয়ানমার থেকে জি টু জি ভিত্তিতে ১ লাখ মেট্রিক টন আতপ চাল ৪১১ কোটি ২৮ লাখ টাকায় ক্রয়ের প্রস্তাব অনুমোদন দেয়া হয়নি।

প্রস্তাবনা ৩: শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন (বিসিআইসি) কর্তৃক (১) মেসার্স জেনট্রেড এফজেডই, ইউএই এবং (২) মেসার্স আরিস ফার্টিলাইজারস গ্রুপ পিটিই লি:, সিঙ্গাপুর থেকে ত্রিশ হাজার মেট্রিক টন ফসফরিক এসিড মোট ১০৬ কোটি ২৪ লাখ ৬৪ হাজার ৫৫৩ টাকায় ক্রয়ের অনুমোদন দেয়া হয়েছে।

প্রস্তাবনা- ৪: সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অধীন সড়ক ও জনপথ অধিদপ্তর কর্তৃক ‘সড়ক অবকাঠামো নির্মাণ, মেরামত ও রক্ষণাবেক্ষণের জন্য সরঞ্জাম ও যন্ত্রপাতি সংগ্রহ’ প্রকল্পের আওতায় ৬৫টি রেকার Ensol Multiclean Equipments Pvt. Ltd., India ‘এর নিকট থেকে ১০৪ কোটি ৯৮ লাখ ১৭ হাজার ৬০০ টাকায় টাকায় ক্রয়ের প্রস্তাবটি পুন:প্রক্রিয়াকরণের অনুমোদন দেওয়া হয়েছে।

প্রস্তাবনা- ৫: বিদ্যুৎ বিভাগের অধীন বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড কর্তৃক ‘বিদ্যুৎ বিতরণ ব্যবস্থা উন্নয়ন প্রকল্প, ময়মনসিংহ জোন’ প্রকল্পের আওতায় টার্নকি ভিত্তিতে ৬টি Substation স্থাপন কাজ Ideal Electrical Enterprise Ltd., Bangladesh এর নিকট থেকে ৬৯ কোটি ৪ লাখ ৩৭ হাজার ৬৬৯ টাকায় ক্রয়ের অনুমোদন দেয়া হয়েছে।

প্রস্তাবনা- ৬: কৃষি মন্ত্রণালয়ের আওতায় বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) কর্তৃক OCP, মরক্কো হতে ৪.৪০ লাখ মেট্রিক টন (১০%+) ডিএপি সার ২ হাজার ১৫৫ কোটি ৭৭ লাখ ৬১ হাজার ৫০০ টাকায় ক্রয়ের অনুমোদন দেয়া হয়েছে।

প্রস্তাবনা- ৭: কৃষি মন্ত্রণালয়ের আওতায় বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) কর্তৃক OCP, মরক্কো হতে ৩.৬০ (১০%+) লাখ মেট্রিক টন টিএসপি সার ১ হাজার ৩৩৭ কোটি ১৯ লাখ ৭৯ হাজার ৫০০ টাকায় ক্রয়ের অনুমোদন দেয়া হয়েছে।

প্রস্তাবনা- ৮: স্থানীয় সরকার বিভাগের অধীন রাজশাহী ওয়াসা কর্তৃক বাস্তবায়নাধীন ‘রাজশাহী ওয়াসা ভূউপরিস্থিত পানি শোধনাগার’ প্রকল্পের নির্মাণ কাজ Hunan Construction Engineering Group Co. Ltd. এর নিকট থেকে ২ হাজার ৭২১ কোটি ৮৭ লাখ ৫০ হাজার টাকায় ক্রয়ের পুন:অনুমোদন দেয়া হয়েছে।

আপনার মতামত লিখুন :