পেঁয়াজসহ ৬ পণ্যের দাম আবার বাড়ল

প্রকাশিত : ৫ সেপ্টেম্বর ২০২০

অনলাইন ডেস্ক: নিত্যপণ্যের বাজার এখন আগুন। গত এক সপ্তাহে ডাল, পেঁয়াজ, রসুনসহ বিভিন্ন পণ্যের দাম অস্বাভাবিকভাবে বেড়েছে। সরকারি প্রতিষ্ঠান ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) প্রতিবেদন থেকে জানা গেছে, রাজধানীর বাজারে ছয়টি পণ্যের দাম বেড়েছে। এর মধ্যে রয়েছে- মসুর ডাল, আলু, পেঁয়াজ, রসুন, আদা ও ব্রয়লার মুরগি। বিপরীতে মোটা চাল, আটা, জিরা, দারুচিনি, এলাচ, ধনে ও তেজপাতা এই সাতটি পণ্যের দাম কমেছে। রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে প্রতিবেদন তৈরি করেছে টিসিবি।

টিসিবির তথ্য অনুযায়ী- গত এক সপ্তাহে আমদানি করা পেঁয়াজের দাম সব চেয়ে বেশি বেড়েছে। পণ্যটির দাম ৩৮ দশমিক ৪৬ শতাংশ বেড়ে কেজি ৪০ থেকে ৫০ টাকা বিক্রি হচ্ছে, যা আগে ছিল ৩০ থেকে ৩৫ টাকা। বড় অঙ্কের দাম বেড়েছে দেশি পেঁয়াজেরও। ২৯ দশমিক ৪১ শতাংশ বেড়ে দেশি পেঁয়াজের কেজি বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকা।

অন্যদিকে রসুনের দামও হু হু করে বাড়ছে। সপ্তাহের ব্যবধানে দেশে রসুনের দাম ২৯ দশমিক ৪১ শতাংশ বেড়েছে। কেজি বিক্রি হচ্ছে ১০০ থেকে ১২০ টাকা। আর আমদানি করা রসুনের দাম ৩ দশমিক ৪৫ শতাংশ বেড়ে কেজি ৭০ থেকে ৮০ টাকা হয়েছে। আমদানি করা আদার দাম ১৮ দশমিক ৪২ শতাংশ বেড়ে কেজি ২০০ থেকে ২৫০ টাকা হয়েছে। আলুর কেজি বিক্রি হচ্ছে ৩৫ থেকে ৪০ টাকা। এতে সপ্তাহের ব্যবধানে পণ্যটির দাম বেড়েছে ৭ দশমিক ১৪ শতাংশ। ৮ দশমিক ৭০ শতাংশ দাম বেড়ে ব্রয়লার মুরগির কেজি ১২০ থেকে ১৩০ টাকা হয়েছে।

টিসিবির তথ্য অনুযায়ী- বড়, ছোট, মাঝারি সব ধরনের মসুর ডালের দম বেড়েছে গত এক সপ্তাহে। এর মধ্যে ছোট দানা মসুর ডালের দাম বেড়েছে ৭ দশমিক ১৪ শতাংশ, বেড়ে কেজি ১১০ থেকে ১১৫ টাকা হয়েছে। মাঝারি দানার মসুর ডালের দাম ৫ দশমিক ৭১ শতাংশ বেড়ে কেজি ৮৫ থেকে ১০০ টাকা হয়েছে। আর বড় দানার মসুর ডালের দাম ৩ দশমিক ৭০ শতাংশ বেড়ে কেজি ৬৫ থেকে ৭৫ টাকা হয়েছে।

গত এক সপ্তাহে সব থেকে বেশি দাম কমেছে ধনের। সপ্তাহের ব্যবধানে ১০ দশমিক ৭১ শতাংশ দাম কমে ধনের কেজি ১০০ থেকে ১৫০ টাকা বিক্রি হচ্ছে। তেজপাতার দাম ৭ দশমিক ৬৯ শতাংশ কমে কেজি ১০০ থেকে ১৪০ টাকা হয়েছে। এক সপ্তাহে এলাচের দাম ৬ দশমিক ৪৫ শতাংশ কমে কেজি ২৬০০ থেকে ৩২০০ টাকা হয়েছে। দারুচিনির কেজি বিক্রি হচ্ছে ৩৬০ থেকে ৪৮০ টাকা। এতে সপ্তাহের ব্যবধানে পণ্যটির দাম কমেছে ২ দশমিক ৩৩ শতাংশ। ৬ দশমিক ৬৭ শতাংশ দাম কমে জিরার কেজি ৩০০ থেকে ৪০০ টাকা বিক্রি হচ্ছে।

এদিকে গত এক সপ্তাহে মোটা চালের দাম ২ দশমিক ১৭ শতাংশ কমেছে। এই দাম কমার ফলে মোটা চালের কেজি ৪২ থেকে ৪৮ টাকা হয়েছে। আর প্যাকেট আটার দাম ৪ দশমিক ২৩ শতাংশ কমেছে। কেজি বিক্রি হচ্ছে ৩৩ থেকে ৩৫ টাকা।

আপনার মতামত লিখুন :