বেতন-বোনাস ২৫ জুলাইয়ের মধ্যে পরিশোধের আহ্বান শ্রম প্রতিমন্ত্রীর

প্রকাশিত : ১৬ জুলাই ২০২০

সব খাতের শ্রমিকদের পবিত্র ঈদুল আজহার বোনাস এবং চলতি মাসের বেতন আগামী ২৫ জুলাইয়ের মধ্যে পরিশোধে মালিকদের প্রতি আহ্বান জানিয়েছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান। বুধবার রাজধানীর বিজয়নগরে শ্রম ভবনে শ্রমিক কর্মচারী-কর্মচারী ঐক্য পরিষদের (স্কপ) নেতৃবৃন্দের সঙ্গে বর্তমান শ্রম পরিস্থিতি নিয়ে বৈঠকে সভাপতির বক্তৃতায় তিনি এ আহ্বান জানান।

প্রতিমন্ত্রী বলেন, করোনা সংকটের কারণে শ্রমজীবী মেহনতি মানুষ বেশি অসুবিধায় আছেন। অর্থনীতির চাকা সচল রাখতে এবং উৎপাদন স্বাভাবিক রাখতে কোনো শ্রমিককে ছাঁটাই না করতে মালিকদের পরামর্শ দেন তিনি।

পাটকলের শ্রমিকদের গোল্ডেন হ্যান্ডশেক প্রক্রিয়ায় অবসায়নের বিষয়ে সরকারের নেওয়া সিদ্ধান্ত স্কপ নেতৃবৃন্দের পুনর্বিবেচনার দাবির পরিপ্রেক্ষিতে শ্রম প্রতিমন্ত্রী বলেন, রাষ্ট্রীয় পাট শিল্পের উন্নয়নের জন্যই সরকার এ সিদ্ধান্ত নিয়েছে। প্রধানমন্ত্রী জাতির পিতার কন্যা। কোনো শ্রমিক ক্ষতিগ্রস্ত হন তা তিনি কখনো চান না। পাটকল শ্রমিকদের কল্যাণ এবং এ শিল্পের উন্নয়নের কথা ভেবেই এ সিদ্ধান্ত নিয়েছেন। অবসায়নের পর মিলগুলো সরকারি নিয়ন্ত্রণে পিপিপি, যৌথ উদ্যোগ, জি টু জি ও লিজ মডেলে পরিচালনার উদ্যোগ নেওয়া হবে। নতুন মডেলে পুনরায় চালু করা মিলে অবসায়নকৃত বর্তমান শ্রমিকেরা অগ্রাধিকার ভিত্তিতে কাজের সুযোগ পাবে। একইসঙ্গে এসব মিলে নতুন কর্মসংস্থানেরও সৃষ্টি হবে।

প্রতিমন্ত্রী করোনা পরিস্থিতিতে নিজেদের সুরক্ষিত রাখতে স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানান। বৈঠকের শুরুতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে যাঁরা মৃত্যুবরণ করেছেন তাঁদের রুহের মাগফেরাত কামনা করেন।

সভায় মন্ত্রণালয়ের সচিব কে এম আব্দুস সালাম, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক শিবনাথ রায়, শ্রম অধিদপ্তরের মহাপরিচালক একেএম মিজানুর রহমান, জাতীয় শ্রমিক লীগের সভাপতি ফজলুল হক মন্টু, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সভাপতি সহিদুল্লাহ চৌধুরী, বাংলাদেশ লেবার ফেডারেশনের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট দেলোয়ার হোসেন খান, জাতীয়তাবাদী শ্রমিক দলের সভাপতি মো. আনোয়ার হোসেন, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সাধারণ সম্পাদক আহসান হাবিব বুলবুল, জাতীয় শ্রমিক জোটের সভাপতি সাইফুদ্দিন বাদশাসহ বিভিন্ন শ্রমিক ফেডারেশনের নেতৃবৃন্দ অংশগ্রহণ করেন।

আপনার মতামত লিখুন :