আন্তর্জাতিক

বার্সেলোনা ক্লাব জড়ালো দুর্নীতির অভিযোগ

  প্রতিনিধি ১১ মার্চ ২০২৩ , ৬:২৪:১৪ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক :

স্পেনের রেফারি কমিটির সাবেক সহ-সভাপতি হোসে মারিয়া এনরিকেজ নেগ্রেইরাকে ক্লাবের অর্থ দেয়ার জন্য বার্সেলোনা ফুটবল ক্লাবের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ উঠেছে। ফেব্রুয়ারি মাসে একটি খবর সামনে আসে, নেগ্রেইরা ও তার একটি কোম্পানিকে বার্সা অর্থ প্রদান করেছে। ২০০১ থেকে ২০১৮ সালের মধ্যে মোট ৮৪ লাখ ইউরো দেয়া হয়েছে।

শুক্রবার বার্সেলোনার একটি আদালত ফুটবল ক্লাব বার্সালোনা, ক্লাবটির সাবেক কয়েকজন কর্মকর্তা ও নেগ্রেইরার বিরুদ্ধে ‘দুর্নীতি’, ‘বিশ্বাস লঙ্ঘন’ ও ‘মিথ্যা ব্যবসায়িক রেকর্ড’-র অভিযোগের শুনানি করে।

পাবলিক প্রসিকিউটরের অফিস জানায়, ‘এফসি বার্সেলোনা, হোসে মারিয়া এনরিকেজ নেগ্রেইরার সাথে গোপনে মৌখিক চুক্তি করে। যেন তিনি টেকনিক্যাল আরবিট্রাল কমিটির (সিটিএ) ভাইস-প্রেসিডেন্ট হিসেবে অর্থের বিনিময়ে এফসি বার্সেলোনাকে মাঠে রেফারির বিভিন্ন সিদ্ধান্তে সুবিধা দেয়ার জন্য কাজ করে।’

লা লিগার প্রধান নির্বাহী জাভিয়ের তেবাস ফেব্রুয়ারিতে বলেছিলেন, ‘বর্তমান প্রেসিডেন্ট জোয়ান লাপোর্তা যদি এই অর্থ প্রদানের কারণ ব্যাখ্যা করতে না পারেন তাহলে তার পদত্যাগ করা উচিত।’

তেবাসের কথার প্রতিক্রিয়া জানিয়ে লাপোর্তা বলেছিল, পদত্যাগ করে যা চান তা দেবেন না।

’তার ক্লাব কখনো রেফারি কিনেনি’ লাপোর্তা এমন দাবির তিন দিনের মাথায় এই অভিযোগ আসে।

মঙ্গলবার তিনি বলেন, ‘পরিষ্কার কথা হলো বার্সা কখনই রেফারি কিনেনি এবং বার্সার কখনো রেফারি কেনার ইচ্ছা ছিল না, একেবারেই না।’

বিষয়টি যেভাবে সামনে আসে

রেডিও স্টেশন সের কাতালুনিয়ার ফেব্রুয়ারিতে সর্বপ্রথম এই অর্থ প্রদানের বিষয়টি সামনে আনে। নেগ্রেইরার কোম্পানি দাসনিল-৯৫-এর ওপর দেশটির কর কর্তৃপক্ষ তদন্ত পরিচালনা করলে বিষয়টি প্রকাশ্যে আসে।

বার্সেলোনা ২০১৬ থেকে ২০১৮ সালের মধ্যে ওই কোম্পানিকে মোট ১৪ লাখ ইউরো দিয়েছে এবং ২০০১ থেকে ২০১৮ সালের মধ্যে নেগ্রেইরাকে প্রায় ৭০ লাখ ইউরো দিয়েছে।

বার্সা স্বীকার করেছে যে তারা দাসনিল-৯৫ কোম্পানিকে ‘এক্সটারনাল টেকনিক্যাল কনসালটেন্ট’ হিসেবে টাকা দিয়েছে। যাদের কাজ ছিল কোচিং স্টাফদের চাহিদা অনুযায়ী পেশাদার রেফারিদের নিয়ে একটি ভিডিও রিপোর্ট তৈরি করে দেবে।

ক্লাবটি আরো জানায় এ ধরণের প্রতিবেদনের জন্য চুক্তিবদ্ধ হওয়া ‘পেশাদার ক্লাবগুলোর একটি সাধারণ অভ্যাসের অংশ।’

পরিস্থিতি আরো গুরুতর হয়ে পড়ে যখন ২০টি ‘লা লিগা’ ক্লাবের মধ্যে ১৮টি ক্লাব এ বিষয়ে ‘গভীর উদ্বেগ’ জানিয়ে একটি বিবৃতি প্রকাশ করে।

বার্সেলোনার সভাপতি লাপোর্তা বলেন, তার ক্লাব এই অর্থ প্রদানের বিষয়ে একটি অভ্যন্তরীণ তদন্ত শুরু করবে।

বার্সেলোনার কোচ জাভি, যিনি ১৯৯৮ থেকে ২০০৫ সালের একজন খেলোয়াড় হিসেবে আটটি লা লিগা শিরোপা জিতেছিলেন। তিনি বলেন, তিনি অর্থ প্রদানের বিষয়ে কিছুই জানেন না এবং কখনো মনে হয়নি তার দল কোনো সুবিধা নিচ্ছে।

ফেব্রুয়ারিতে ইউরোপা লিগে ম্যানচেস্টার ইউনাইটেডের সাথে বার্সার ২-২ গোলে ড্র করার পর তিনি বলেন, ‘আমি সব সময়ই জিততে চেয়েছিলাম, কিন্তু স্বচ্ছতার সাথে। যদি আমার মনে হতো আমরা প্রতারণা করছি, তাহলে আমি বাড়ি চলে যেতাম ‘

সূত্র : বিবিসি

আরও খবর

Sponsered content

Powered by