আন্তর্জাতিক

বাংলাদেশে সাংবাদিকদের ভীতি প্রদর্শনে ১২ দেশের উদ্বেগ

  প্রতিনিধি ৩০ মার্চ ২০২৩ , ৯:০৪:৫৭ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক :

বাংলাদেশে সাংবাদিকদের বিরুদ্ধে সহিংসতা ও ভয়ভীতি প্রদর্শনের সাম্প্রতিক খবরে গভীর উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ মিডিয়া ফ্রিডম কোয়ালিশনের (এমএফসি) ১২ সদস্য দেশ। বৃহস্পতিবার (৩০ মার্চ) এক বিবৃতিতে এ উদ্বেগ জানিয়েছে তারা।

এমএফসি বলছে, সম্প্রতি অনুষ্ঠিত সুপ্রিম কোর্ট বার কাউন্সিলের নির্বাচনের সংবাদ সংগ্রহের সময়ে সাংবাদিকদের ওপর হামলা, কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার সাংবাদিকের ভাইয়ের ওপর হামলা, ঢাকা ট্রিবিউনের ফটো সাংবাদিকের ওপর হামলা এবং সম্প্রতি প্রথম আলোর সাংবাদিক আটকের খবরে তারা উদ্বিগ্ন। এর প্রতিটি ঘটনায় দ্রুত ও নিরপেক্ষ তদন্তের অনুরোধ জানিয়েছে মিডিয়া ফ্রিডম কোয়ালিশন।

এমএফসির সদস্য হিসেবে এ বিবৃতিতে সই করেছে অস্ট্রেলিয়া, কানাডা, ডেনমার্ক, ফ্রান্স, জার্মানি, ইতালি, নেদারল্যান্ডস, নরওয়ে, সুইডেন, সুইজারল্যান্ড, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র।

আন্তর্জাতিক অঙ্গনে সংবাদমাধ্যমের স্বাধীনতা নিশ্চিত করার লক্ষ্যে ২০১৯ সালে প্রতিষ্ঠিত হয় বিভিন্ন দেশের অংশীদারত্বমূলক সংগঠন মিডিয়া ফ্রিডম কোয়ালিশন। সাংবাদিক বা সংবাদমাধ্যমের কর্মীদের নিরাপত্তা নিয়েও কাজ করে এটি। বর্তমানে ছয়টি মহাদেশের ৫০টিরও বেশি দেশ এমএফসির সদস্য।

আরও খবর

Sponsered content

Powered by