শিল্প-সাহিত্য

বইমেলার স্টল ভাড়া অর্ধেক হলেও সন্তুষ্ট নন প্রকাশকরা

  প্রতিনিধি ২ ফেব্রুয়ারি ২০২১ , ৭:১০:৫৯ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক:

চলতি বছরে বইমেলার স্টল ভাড়া অর্ধেক করা হলেও সন্তুষ্ট নন প্রকাশকরা। তারা বলছেন, করোনার কারণে বিভিন্ন শিল্প মাধ্যম প্রণোদনা পেলেও প্রকাশনা খাত অবহেলিত ছিল। এ বিষয়ে বাংলা একাডেমি কর্তৃপক্ষ জানায়, ভাড়া অর্ধেক করাটাই যৌক্তিক।  

বই মেলা হবে কি হবে না। এ নিয়ে ছিল দোলাচল। কয়েক দফা বৈঠক শেষে প্রধানমন্ত্রীর দপ্তরে সম্ভাব্য তারিখ পাঠানো নিয়েও জল কম ঘোলা হয়নি। তবে, সব কিছু ছাপিয়ে সিদ্ধান্ত এসেছে আগামী ১৮ মার্চ থেকে শুরু হবে বইমেলা।

করোনার কারণে প্রকাশকদের দাবি ছিল স্টল ভাড়া নামমাত্র মূল্য কিংবা বিনামূল্য করা হোক। এ বিষয়ে জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির পক্ষ থেকে সরকার বরাবর আবেদনও করা হয়েছিল। তবে, সরকারের তরফ থেকে সিদ্ধান্ত এসেছে গতবছরের তুলনায় অর্ধেক করা হয়েছে ভাড়া।

বিগত বছর ইউনিট প্রতি ভাড়া ১৩ হাজার ২০০টাকা রাখা হলেও এবার রাখা হবে ছয় হাজার ৬০০টাকা। এভাবেই দুই, তিন, চার ইউনিট এবং প্যাভিলিয়নের ভাড়া অর্ধেক নামিয়ে আনা হয়েছে। তবে এর সাথে অতিরিক্ত ১৫ শতাংশ ভ্যাট দিতে হবে। তবে, এ সিদ্ধান্তে সন্তুষ্ট নন প্রকাশক সমিতি।

জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সভাপতি ফরিদ আহমেদ বলেন, সংস্কৃতি প্রতিমন্ত্রীর সঙ্গে বেশ কয়েকবার দেখা করা হয়েছে কথাও বলা এ নিয়ে। তিনি বলেছিলেন ৫০ শতাংশ করে দিবেন। হ্যাঁ এর চেয়ে বেশি হলে প্রকাশকদের জন্য ভালো হতো।

এ বিষয়ে অমর একুশে গ্রন্থ মেলার আয়োজক কমিটির সদস্য সচিব ড. জালাল আহমেদ বলেন, যৌক্তিকভাবেই ভাড়া কমানো হয়েছে।

তিনি বলেন, অর্ধেক ভাড়া সরকার দিচ্ছে প্রণোদনা হিসেবে। বাংলা একাডেমিও প্রকাশকদের এ দাবিটাকে নৈতিকভাবে সমর্থন করেছে। বাংলা একাডেমিও কিন্তু একটা প্রকাশনী প্রতিষ্ঠান।

করোনার কারণে নিয়মের ব্যত্যয় ঘটিয়ে এবারের মেলা পিছিয়ে গেলেও প্রাণের মেলা বাংলা ভাষা ও সংস্কৃতিতে জাগরণ তৈরি করবে বলে প্রত্যাশা।

আরও খবর

Sponsered content

Powered by