ঢাকা

পারাপারের অপেক্ষায় ৫ শতাধিক পশুবাহী ট্রাক, গরমে অনেক গরু অসুস্থ

  প্রতিনিধি ১৭ জুলাই ২০২১ , ৪:১০:২৩ প্রিন্ট সংস্করণ

োভোরের দর্পণ ডেস্কঃ

বাংলাবাজার-শিমুলিয়া নৌরুটে পারাপারের অপেক্ষায় রয়েছে পাঁচ শতাধিক কোরবানির পশুবাহী ও পণ্যবাহী ট্রাক। দক্ষিণাঞ্চলের বিভিন্ন জেলা থেকে ঢাকার বিভিন্ন হাটে কোরবানির পশু বিক্রির উদ্দেশ্যে ঘাটে পারের অপেক্ষায় রয়েছে ট্রাকগুলো।

শনিবার সরেজমিনে বাংলাবাজার ঘাটে গিয়ে এ চিত্র চোখে পড়ে।

ঘাট সূত্রে জানা গেছে, গত বৃহস্পতিবার সকাল থেকে দক্ষিণাঞ্চলের বিভিন্ন জেলা থেকে আসা পশুবাহী ট্রাক পারাপারের অপেক্ষায় বাংলাবাজার ঘাটে আসে। ঢাকার বিভিন্ন হাটে বিক্রির উদ্দেশ্যে গরু ব্যবসায়ীরা ট্রাকযোগে ঘাটে এসে জড়ো হচ্ছে। অগ্রাধিকার থাকলেও কর্তৃপক্ষ  পশুবাহী ট্রাকগুলো কম পারাপার করছে বলে অভিযোগ ব্যবসায়ীদের।

এদিকে তীব্র রোদ ও গরমে গরুগুলো অসুস্থ হয়ে পড়ছে। ট্রাকে তাম্বুরা টাঙ্গিয়ে পাখা দিয়ে বাতাস করে ও পশুর মাথায় পানি ঢেলেও কাজ হচ্ছে না। অসুস্থ হয়ে যাচ্ছে গরুগুলো। ফেরিঘাটে অ্যাম্বুলেন্সসহ ঢাকাগামী ছোট যানবাহনের ভিড় রয়েছে। এছাড়া ফেরির পাশাপাশি লঞ্চ চলাচল শুরু হওয়ায় ঘরমুখো মানুষের ভিড় রয়েছে ঘাটে।

তবে স্বাস্থ্যবিধি মানার ব্যাপারে বরাবরের মতোই উদাসিন ছিলেন গরু ব্যবসায়ী, সাধারণ যাত্রীসহ অনেকেই। তবে ঘাট এলাকায় স্বাস্থ্যবিধি মানাতে ও মাস্ক পরিধান নিশ্চিত করতে উপজেলা প্রশাসন থেকে নেয়া হচ্ছে কঠোর ব্যবস্থা।

বিআইডব্লিউটিসির বাংলাবাজার ফেরিঘাটের ব্যবস্থাপক মো. সালাহউদ্দিন আহমেদ জানান, অগ্রাধিকার ভিত্তিতে ঘাটে পশুবাহী ট্রাক, কাঁচামাল, অ্যাম্বুলেন্স ও লাশবাহী অ্যাম্বুলেন্স আগে পারাপার করা হচেছ। তবে গত কয়েক দিন ধরে নৌরুটের পদ্মা নদীতে স্রোতের তীব্রতা বেড়ে যাওয়ায় ফেরি চলাচল কিছুটা ব্যাহত হচ্ছে।

মাদারীপুর জেলা প্রশাসক ড. রহিমা খাতুন বলেন, কোরবানির পশুবাহী ট্রাককে অগ্রাধিকার দিয়ে পারাপার করার জন্য ঘাটে দায়িত্বরত কর্মকর্তাদের নির্দেশ দেওয়া আছে। প্রয়োজনে চারটি ঘাটের একটি ঘাট শুধু পশুবাহী ট্রাক, অ্যাম্বুলেন্স ও জরুরি সেবা পরিবহন পারাপারে নিয়োজিত থাকবে। পর্যায়ক্রমে ঘাটে আটকে পড়া পশুবাহী ট্রাক ও গাড়ি পারাপার করা হচ্ছে।

আরও খবর

Sponsered content

Powered by