রংপুর

তেতুলিয়ায় দুই মাস বিলুপ্ত দেশী মাছ ধরা বন্ধের দাবি

  প্রতিনিধি ২৪ মে ২০২১ , ৬:৫৩:৫৫ প্রিন্ট সংস্করণ

তেঁতুলিয়া (পঞ্চগড়) প্রতিনিধি :

তেঁতুলিয়ায় দুই মাস দেশী মাছ ধরা বন্ধের দাবি জানিয়েছে স্থানীয় সাংবাদিকদের একটি সংগঠন। সোমবার দুপুরে উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর এ ব্যাপারে লিখিত স্বারকলিপি দিয়েছে তেঁতুলিয়া জার্নালিষ্ট ক্লাব। তেঁতুলিয়া জার্নালিষ্ট ক্লাবের আহবায়ক আশরাফুল ইসলাম ও সদস্য সচিব এস কে দোয়েলসহ স্থানীয় গণমাধ্যম কর্মীরা এসময় উপস্থিত ছিলেন। স্মারক লিপিটি গ্রহণ করে উপজেলা নির্বাহী কর্মকর্তা সোহাগ চন্দ্র সাহা জানান, এ ব্যাপারে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করা হবে।

স্বারকলিপি সূত্রে জানা যায়, তেঁতুলিয়ায় ক্রমাগতভাবে বিলীন হয়ে যাচ্ছে দেশী মাছ । বিলুপ্ত হয়ে গেছে বেশ কিছু দেশী মাছের প্রজাতি। তাই দেশী মাছ সংরক্ষণ ও উৎপাদন বৃদ্ধির জন্য দুইমাস দেশী মাছ ধরা বন্ধ রাখার জন্য প্রশাসনিক উদ্যোগের দাবি জানান তারা।

হিমালয়ান পরিবেষ্টিত প্রাকৃতিক অপরূপ সৌন্দর্য ও সম্পদে ভরা দেশের সীমান্তবর্র্তী অঞ্চল এ উপজেলায় এক দশক আগেও পাওয়া যেত প্রচুর পরিমাণে দেশী মাছ। অপরিকল্পিত ভাবে মাছ ধরা, বিষ প্রয়োগ, গ্যাস ট্যাবলেট ও কারেন্ট জাল দিয়ে মাছ ধরা, প্রজনন কালে ডিম ওয়ালা মাছ শিকার, কৃষি ক্ষেতে অতিরিক্ত সার কীটনাশক ব্যবহারের ফলে বিলীন হয়ে যাচ্ছে এসব দেশী মাছ। দেশী মাছ বিলিনের ফলে এই এলাকার সাধারণ মানুষ পুষ্টির চাহিদা সঠিক ভাবে গ্রহণ করতে পারছে না।

 

আরও খবর

Sponsered content

Powered by