ঢাকা

তিন বছর পর আড়াইহাজারে শুরু হচ্ছে ঐতিহ্যবাহী গরীবুল্লাহ শাহর মেলা

  প্রতিনিধি ২৬ জানুয়ারি ২০২৩ , ৬:৪১:৫২ প্রিন্ট সংস্করণ

Exif_JPEG_420

আড়াইহাজার ( নারায়ণগঞ্জ) প্রতিনিধি:

নারায়ণগঞ্জের আড়াইহাজারে তিন বছর বন্ধ থাকার পর ২৮ জানুয়ারী থেকে শুরু হতে যাচ্ছে ঐতিহাসিক গরীবুল্লাহ শাহর মেলা। উপজেলার হাইজাদী ইউনিয়নের কাহিন্দিী এলাকায় প্রায় আড়াই শত বছর ধরে হযরত শাহজালাল (রঃ) এর সফর সঙ্গী হযরত গরীবুল্লাহ শাহ (রঃ) ও তার সঙ্গী হযরত জঙ্গলী শাহ (রঃ) এর দ্বৈত মাজার শরীফকে কেন্দ্র করে প্রতি বছর জানুয়ারী মাসের শেষের দিকে ১৫ দিন ব্যাপী এ মেলা বসে থাকে। তবে করোনার প্রাদুর্ভাবের কজারণে গত ২০২০ সাল থেকে মেলাটির অনুমতি দেয়নি নারায়ণগঞ্জ জেলা প্রশাসন। এ বছর জেলা প্রশাসনের অনুমতি ক্রমেই মেলা টি বসছে বলে জানান সংশ্লিষ্টরা।

অত্যন্ত আড়ম্বর পূর্ণ এ মেলায় ১৫ দিন ব্যাপী দেশের প্রখ্যাত বাউল শিল্পীরাা মাজারের নির্ধারিত স্থানে আসর সাজিয়ে বাউলগান ও ইসলামী সঙ্গীত পরিবেশন করে থাকেন। তবে মেলা কে ঘিরে কোন প্রকার অপ্রীতিকর ঘটনা ঘটেনি কখনো। হাইজাদী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব আলী হোসেন ভূঁইয়া জানান, মেলা চলাকালে মেলা পরিচালনা করার জন্য একশত জন সদস্য বিশিস্ট একটি কমিটি গঠন করা হয়ে থাকে। তারা সুন্দর ভাবে মেলা পরিচালনা করে থাকে।

এ মেলায় নানা প্রকার ছোট বড় আকারের মিষ্টি, খেলনাপাতি, কাঠের জিনিস, তৈজসপত্র, লোহার সরঞ্জাম, পোষাক আসাকের দোকান পাট বসে থাকে। বিনোদনের জন্য চড়ক গাছ ও নৌকায় চড়া, ম্যাজিকের ঘরÑ এ সমস্ত বিনোদন ধর্মী অনুষ্ঠান হয়ে থাকে।

আড়াইহাজার থানার ওসি আজিজুল হক হাওলাদার জানান, এটি একটি ঐতিহ্যবাহী মেলা। তাই মেলা এলাকায় আইন শৃংখলা পরিস্থিতি স্থিতিশীল রাখার জন্য পুলিশের টহল টিম সর্বদা সচেষ্ট থাকবে।

 

 

আরও খবর

Sponsered content

Powered by