শিল্প-সাহিত্য

জবি নাট্যকলা বিভাগের নতুন ল্যাবে মঞ্চস্থ হলো তিনটি নাটক

  প্রতিনিধি ২৯ আগস্ট ২০২২ , ১০:০৯:২৪ প্রিন্ট সংস্করণ

শিক্ষার্থীদের নির্দেশিত তিনটি নাটকের পোষ্টার

এএমসি শাহরিয়ার: 

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের স্নাতক শেষপর্বের ‘শিক্ষার্থী নাট্য নির্দেশনা’ কোর্সের আওতায় নাট্যকলা বিভাগের নতুন থিয়েটার ল্যাবে তিনটি নাটকের মঞ্চায়ন হয়েছে । জানা যায়, বর্তমান সময়ের তাগিদ অনুভব করে শিক্ষার্থীরা এই তিনটি নাটক বাছাই করেন ।

ব্যাচের ২৪জন শিক্ষার্থী তিনটি দলে ভাগ হয়ে যৌথভাবে যথাক্রমে ইতালীর চিত্রশিল্পী ও নাট্যকার উমবার্তো বোচ্চিওনির ‘জিনিয়াস এন্ড কালচার’ ও নাট্যকার স্যামুয়েল বেকেটের ‘শেষ খেলা’ এবং জোসেফ টি শিপলির ‘ইকো’ নির্দেশনা দিয়েছেন ।

প্রথম দল জোসেফ টি শিপলির ‘ইকো’ নাটকে নির্দেশনা দিয়েছেন – কানিজ শারমিন, মোয়াজ্জেম হোসেন, ঐশ্বর্য প্রাপ্তি সাধুখাঁ, মাসফিকুল হাসান টনি, দুলালী আক্তার, মামদুদুর রহমান মুক্ত, সফিকুজ্জামান, ও সাজ্জাদ হোসেন । নাটকটিতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন মাসফিকুল হাসান টনি, দুলালী আক্তার, জেরিন চাকমা ও সোমালী দত্ত ।

দ্বিতীয় দল স্যামুয়েল বেকেটের শেষখেলা নাটকে যারা নির্দেশনা দিয়েছেন- সাকিবুল হাসান, নাঈম রাজ, পরিচয় দাশ অর্ঘ্য, মো. মাহির মৃধা অলি, রবিউল ইসলাম, সুমাইয়া ইসলাম সোমা ও ইসরাত জাহান ইসা। নাটকটিতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন নাঈম রাজ ও পরিচয় দাশ অর্ঘ্য ।

তৃতীয় দল ‘জিনিয়াস এন্ড কালচার’ নাটকে নির্দেশনা দিয়েছেন- হৃদি সুকন্যা, ইস্তিয়াক আহমেদ চৌধুরী, মির্জা আনিকা মাহমুদ, এএমসি শাহরিয়ার, নাজিয়া আক্তার, হারুনুর রশিদ বাপ্পি, মৌমিতা মিষ্টি তমা ও মাহবুবুল হাসান রনি। নাটকটিতে বিভিন্ন চরিত্রে করেছেন অভিনয় করেছেন সৌমিক বোস, রাকিবুল ইসলাম নিলয় ও মির্জা আনিকা মাহমুদ ।

বিভাগের এক শিক্ষার্থী বলেন, নতুন ল্যাব সংযোজন হওয়ায় এখন আমরা আমাদের প্রযোজনাগুলো যথাযথভাবে তুলে ধরতে পারবো । একটা ল্যাবের অভাবে আমরা দীর্ঘদিন সমস্যায় ছিলাম । এ জন্য বিভাগের প্রচেষ্টাকে সাধুবাদ জানাই ।

সমাপ্ত হওয়া স্নাতক শেষপর্বের ‘শিক্ষার্থী নাট্য নির্দেশনা’ কোর্সটির শিক্ষক ছিলেন বিভাগীয় প্রধান শামস শাহরিয়ার কবি ।

আরও খবর

Sponsered content

Powered by