আন্তর্জাতিক

ইমরান খানকে জরুরি তলব

  প্রতিনিধি ২১ মার্চ ২০২৩ , ৬:১৭:১৯ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক :

অর্থনৈতিক সংকটের পাশাপাশি রাজনৈতিক অঙ্গণে তুমুল অস্থিরতা চলছে পাকিস্তানে। এ নিয়ে আগামীকাল বুধবার দেশটির পার্লামেন্টে অধিবেশন শুরু হতে যাচ্ছে। আর তাতে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) চেয়ারম্যানকে তলব করা হয়েছে। বার্তাসংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

পাকিস্তানের সংসদের স্পিকারের কার্যালয় বুধবারের যৌথ অধিবেশন ডাকার বিষয়ে কোনো কারণ জানায়নি। তবে রাষ্ট্রায়ত্ত সংবাদসংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস অব পাকিস্তান (এপিপি) বলছে, ক্ষমতাসীন জোট, রাষ্ট্রের রিট কার্যকর নিশ্চিত করতে সংসদকে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়ার আহ্বান জানিয়েছে। 

এপিপি বলছে, প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ ও তার মন্ত্রিসভার সদস্যরা বৈঠক করেছেন। সেখানে, ইমরান খানের দলকে রাজনৈতিক দল নয় বরং সন্ত্রাসীদের গ্যাং বলা হয়েছে। এ ছাড়া বৈঠকে শেহবাজ শরিফ ইমরানের আগাম নির্বাচনের দাবি প্রত্যাখান করেছেন।

ক্রিকেট তারকা থেকে রাজনৈতিক বনে যাওয়া ইমরান খান পাকিস্তানে ২০১৮ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত প্রধানমন্ত্রীর দায়িত্বে ছিলেন। ২০২২ সালের এপ্রিলে পার্লামেন্টে অনাস্থা ভোটের মাধ্যমে ক্ষমতাচ্যুত হন ইমরান। এরপর থেকে তিনি আগাম নির্বাচনের দাবিতে পাকিস্তানজুড়ে একের পর এক বিক্ষোভ-সমাবেশ করে আসছেন।

সম্প্রতি রয়টার্সকে দেওয়া এক সাক্ষাৎকারে ইমরান খান জানান, তার বিরুদ্ধে দেশজুড়ে অন্তত ৯৫টি মামলা দায়ের করা হয়েছে। গত সপ্তাহে তোশাখানা মামলায় দেশটির এক আদালতের নির্দেশ পুলিশ লাহোরে জামান পার্কের বাসভবনে তাকে গ্রেপ্তার করতে যান। তবে পিটিআই সমর্থকদের বাধার মুখে পিছু হটে পুলিশ। সেইসময় পুলিশের সঙ্গে ইমরানের সমর্থকদের দফায় দফায় সংঘর্ষ বাধে।

আরও খবর

Sponsered content

Powered by