ভারতকে ‘অপমান’ করল মিয়ানমার

প্রকাশিত : ২ এপ্রিল ২০২১

ভোরের দর্পণ ডেস্ক:

পালিয়ে ভারতে যাওয়া ১৪ বছর বয়সী এক রোহিঙ্গা কিশোরীকে গ্রহণ করতে অস্বীকৃতি জানিয়েছে মিয়ানমার। প্রায় এক বছর আগে ওই কিশোরী পালিয়ে ভারত চলে গেলেও তার পরিবার বর্তমানে বাংলাদেশের কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পে অবস্থান করছে। এদিকে নয়াদিল্লির এমন পদক্ষেপের কঠোর সমালোচনা করেছে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআরসহ অন্যান্য মানবাধিকার সংস্থা ও গোষ্ঠীগুলো 

ভারতীয় গণমাধ্যমগুলো জানিয়েছে বৃহস্পতিবার (০১ এপ্রিল) ওই কিশোরীকে ফেরত পাঠানোর জন্য ভারতের মণিপুর রাজ্যের একটি সীমান্ত শহরে নিয়ে যাওয়া হয়। কিন্তু মিয়ানমারের সামরিক সরকার ওই কিশোরীকে গ্রহণ করবে না বলে সরাসরি জানিয়ে দেয় ভারতকে। এতে কিছুটা বিব্রতকর পরিস্থিতিতে পড়েছে ভারত সরকার।

হিন্দুস্তান টাইমস জানিয়েছে, মিয়ানমার সরকার ভারতকে জানিয়েছে চলমান পরিস্থিতিতে কাউকে গ্রহণ করা সম্ভব নয়। সীমানা খুলাও সম্ভব না।

ভারত সরকার শুরু থেকেই রোহিঙ্গাদেরকে দেশটির নিরাপত্তার জন্য হুমকি হিসেবে দেখে আসছে। রোহিঙ্গা গণহত্যা শুরু হবার পর থেকে বেশিরভাগ রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিলেও অল্প সংখ্যক রোহিঙ্গা ভারতে চলে যায়। কিন্তু ভারত সরকার তাদের আটক করে ফেরত পাঠানোর চেষ্টা চালাচ্ছে।

আপনার মতামত লিখুন :